সংসদের ৩৩২ কোটি টাকার বাজেট অনুমোদন

অর্থনীতি ডেস্ক:: সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে আগামী ২০১৮-১০১৯ অর্থবছরের জন্য জাতীয় সংসদকে ৩৩২ কোটি ৫৩ লাখ টাকার বাজেট অনুমোদন দেয়া হয়েছে। যা চলতি ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৭ কোটি ৬২ লাখ টাকা বেশি। গতকাল সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ লাইব্রেরিকে আরো সমৃদ্ধ করার নির্দেশ দিয়েছেন। এজন্য প্রয়োজনীয় বই ও বিদেশি সংসদের নথি সংগ্রহে উদ্যোগ নিতে বলা হয়েছে। কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ অংশ নেন। সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন। জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদে সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য প্রতিবছরই কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়। এ ছাড়া সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতি-নির্ধারণী সিদ্ধান্ত নেয়া হয়।

এবারো জাতীয় সংসদের জন্য ৩৩২ কোটি ৫৩ লাখ টাকার বাজেট বরাদ্দের পাশাপাশি অন্যান্য প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৈঠক শেষে স্পিকার সাংবাদিকদের জানান, কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে। এর মধ্যে অধিবেশন চলাকালীন অতিরিক্ত খাটুনি ভাতা ৪৫০ টাকার পরিবর্তে ৫০০ টাকা, অধিবেশন না থাকাকালীন ৩০০ টাকার পরিবর্তে ৩৫০ টাকা এবং অধিবেশন থাকাকালীন দুপুরের খাবার/ইফতারের জন্য ১৫০ টাকার বদলে ২০০ টাকা করা হয়েছে। এ ছাড়া সংসদীয় কমিটির বৈঠকে আপ্যায়ন খরচ ৫০ টাকার পরিবর্তে ১০০ টাকা করা হয়েছে। তিনি আরো জানান, কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি বিষয়ে সুনির্দিষ্ট ও সমন্বিত প্রস্তাব উত্থাপনের জন্য বলা হয়েছে। এ ছাড়া বৈঠকে সংসদীয় কার্যক্রমকে গতিশীল করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ড. শিরীন শারমিন জানান, কমিশন বৈঠকে সংসদ লাইব্রেরি আধুনিকায়নের কাজ দ্রুত শেষ করার পাশাপাশি লাইব্রেরিতে বইয়ের সংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ করে বিভিন্ন দেশের সংসদীয় রীতিনীতি ও চর্চার ওপরে বই সংগ্রহ করার জন্য বলেছেন। বর্তমানে সংসদ লাইব্রেরিতে ৩৫ হাজার বই ও ৪০ হাজার বিভিন্ন ধরনের নথি রয়েছে। সংসদ সচিবালয় সূত্র জানায়, আগামী অর্থবছরের বরাদ্দের মধ্যে অনুন্নয়ন খাতের জন্য ২৯৮ কোটি ৪৩ লাখ টাকা এবং উন্নয়ন খাতের জন্য ৩৪ কোটি ১০ লাখ টাকা রাখা হয়েছে। যা চলতি বছরের থেকে ৫ দশমিক ৬০ শতাংশ বেশি। চলতি ২০১৭-১৮ অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ৩১৪ কোটি ৯১ লাখ টাকা।

গত অর্থবছরে সংসদের জন্য বরাদ্দ ছিল ২৯৫ কোটি ২৬ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে তা ছিল ২০৩ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার টাকা। ২০১৪-১৫ অর্থবছরে এই বরাদ্দ ছিল ২১৯ কোটি টাকা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *