তুমব্রু সীমান্তে ফের সেনা বাড়িয়েছে মিয়ানমার, রোহিঙ্গা ক্যাম্পে ইট-পাটকেল নিক্ষেপ

নিউজ ডেস্ক:: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে আবারও সেনা-বিজিপির সংখ্যা বৃদ্ধি করেছে মিয়ানমার। কাটাতারের বেড়া ঘেষে সীমান্তের কোনাপাড়া শূন্যরেখায় আশ্রয় নেয়া প্রায় সাড়ে ৪ হাজার রোহিঙ্গাদের সরে যেতে মাইকিং করছে মিয়ানমারের সেনারা।

এছাড়া রোহিঙ্গা ক্যাম্পে ছুড়ে মারা হচ্ছে ইট-পাটকেল এবং খালি মদের বোতল।
শনিবার সকালে এ ঘটনা ঘটে।

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ও রোহিঙ্গারা জানায়, দুই মাসের ব্যবধানে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে হঠাৎ করে এ ধরনের সেনা বৃদ্ধি করেছে মিয়ানমার।

শনিবার ভোর থেকে সকাল সাড়ে এগারোটা পর্যন্ত তুমব্রু পয়েন্টে নতুন করে সাতটি পিকআপ ভ্যানে করে সেনা-বিজিপির সদস্যরা জড়ো হয়েছে। অস্ত্র নিয়ে কাঁটাতারের বেড়ার কাছেই অবস্থান নিয়েছে তারা। আর কাঁটাতারের বেড়ার ওপাশে পাহাড়ের চূড়ায় ৩০ গজ পরপর দূরত্বে স্থাপন করা বাংকার থেকে মাইকিং করা হচ্ছে শূন্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অন্যত্র চলে যেতে।

শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের দলনেতা দিল মোহাম্মদ নুর হোসেন বলেন, বর্ষায় শূন্যরেখার আশ্রয় ক্যাম্পটি খালের পানিতে তলিয়ে যায়। জীবন রক্ষায় ঢাকার ব্যবসায়ীদের আর্থিক সহযোগিতায় শূন্যরেখায় পাঁচ ফুট উচু মাচাং ঘর তৈরি করা হচ্ছে। এ খবর পেয়ে আবারও পাগল হয়ে গেছে মিয়ানমারের সেনা-বিজিপি সদস্যরা।

নুর হোসেন বলেন, শূন্যরেখা থেকে রোহিঙ্গাদের চলে যেতে তারা কিছুক্ষণ পর পর মাইকিং করছে। ইট এবং মদের খালি বোতল ছুড়ে মারছে ক্যাম্পের ঝুপড়ি ঘরে।

এর আগে মার্চ মাসের শুরুর দিকে সীমান্তে সেনা-বিজিপি বাড়িয়েছিল মিয়ানমার।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *