এক মৌসুমে সালাহর কত রেকর্ড

102 total views, 2 views today

খেলাধুলা ডেস্ক:: ২০১৭ সালের ২২ জুন রোমা থেকে লিভারপুলে বসতি গাঁড়েন মোহাম্মদ সালাহ। এরপর যা ঘটেছে তা রূপকথার গল্পকেও হার মানাবে। নাম লিখিয়েছেন বিশ্বসেরাদের কাতারে। রচনা করেছেন অসংখ্য ইতিহাস।

চলতি মৌসুমে অলরেডদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৪৪ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৬টি। এই পথে অসংখ্য কীর্তি গড়েছে তিনি। তার তেমনি সব অর্জন ও রেকর্ড নিয়েই আমাদের আজকের আয়োজন-

১. লিভারপুলের হয়ে ইংলিশ লিগটিতে অভিষেক ম্যাচেই গোল করেন সালাহ। অলরেডদের হয়ে এই কীর্তি আছে মাত্র ১২ জনের।

২. এই মৌসুমে ৭বার মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি। ইংলিশ লিগটির ইতিহাসে এক মৌসুমে যা সর্বোচ্চ।

৩. নভেম্বরে চেলসির সঙ্গে ১-১ গোলে ড্র করে লিভারপুল। হার এড়ানো গোলটি ছিল মিসরীয় ফরোয়ার্ডের। এর সুবাদে ক্লাবটির হয়ে দ্রুততম ১০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি।

৪. চলমান মৌসুমে মাত্র ৩২ ম্যাচে ২৫ গোলের মাইলফলক স্পর্শ করেন সালাহ। যা লিগটির ১০২ বছরের ইতিহাসে দ্রুততম।

৫. ক্লাবটির হয়ে ২৩ গোল করার সঙ্গে রেকর্ড বুকে ঢুকে যান সালাহ। ইংলিশ লিগটির ইতিহাসে মিসরীয় ফুটবলার হিসেবে সর্বোচ্চ গোল করার নজির স্থাপন করেন তিনি।

৬. বাঁ পায়ে গোল করার রেকর্ডটিও নিজের করে নিয়েছেন মিসরের মেসি। ১৯৯৪-৯৫ মৌসুমে ১৯ গোল করে সেরা ছিলেন রবি ফাউলার। ২০ গোল নিয়ে সেটির মালিক এখন বাঁ পায়ের জাদুকর।

৭. ইংলিশ লিগে অভিষেক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ছিল ফার্নান্দো তোরেসের (৩৩টি)। ৩৬ গোল করে সেই রেকর্ডটি ভাগিয়ে নিয়েছেন দ্য ফারাখ্যাত ফুটবলার।

৮. বোর্নমাউথের বিপক্ষে ৩-০ গোলে জেতে লিভারপুল। এতে গোল করে ইংলিশ লিগে ৩০তম গোলের মাইলফলক ধরে ফেলেন সালাহ। এতে বনে যান লিগটির ইতিহাসে আফ্রিকা মহাদেদেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা (৩০টি)। এর আগে ২৯ গোল নিয়ে তা দখলে ছিল দিদিয়ের দ্রোগবার।

৯. সব প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলের হয়ে তার করা ৪০তম গোলটিও ইতিহাসের অংশ। ৪৫ ম্যাচে দ্রুততম এত গোলের কৃতিত্ব দেখান তিনি। আগেরটি রেকর্ডটি ছিল ৪৯ ম্যাচে।

১০. এক মৌসুমে ইংলিশ লিগে সবচেয়ে বেশি ম্যাচে গোল করার রেকর্ডও ভেঙেছেন সালাহ। লিভারপুলের হয়ে ২৪ ম্যাচে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন তিনি। এর আগে রেকর্ডটি ছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও রবিন ভ্যান পার্সির। যৌথভাবে ২১ ম্যাচে গোল করার নজির ছিল তাদের।

১১. এবারের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ৩২ গোল করেছেন সালাহ। এ নিয়ে পেছনে ফেলেছেন অনেক রথী-মহারথীকে। লিগটির ইতিহাসে এক সিজনে সর্বোচ্চ গোলদাতা এখন তিনিই।

মিসরীয় ফরোয়ার্ডের বাঁ পায়ের কারিকুরিতে মুগ্ধ ফুটবল বিশ্বের অনুরাগীরা। যার বদৌলতে এ জাদুকরের জনপ্রিয়তাও ক্রমশ ঊর্ধ্বমুখী। মিলছে একের পর এক সাফল্যের স্বীকৃতিও। সদ্যই জিতেছেন প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

এর আগে জেতেন লিভারপুলের সেরা খেলোয়াড়, প্লেয়ার্স প্লেয়ার অব দ্য সিজন, ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন ট্রফি, পেশাদার ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) বর্ষসেরা পুরস্কার। তাকে ঘিরেই রাশিয়া বিশ্বকাপে অঘটনের স্বপ্ন দেখছে ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ পিরামিডের দেশটি।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •