একাদশে ভর্তি কার্যক্রম শুরু

শিক্ষাঙ্গন ডেস্ক:: একাদশ শ্রেণির ‘ভর্তি নীতিমালা-২০১৮’ অনুযায়ী দেশের সব সরকারি-বেসরকারি কলেজে আজ (১৩ মে, রোববার) থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতে শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন।

ভর্তি নীতিমালা অনুযায়ী, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। অনলাইনের (www.xiclassadmission.gov.bd) পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করেও একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাচ্ছে।

গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত আদেশে এ নীতিমালা জারি করা হয়। নীতিমালা অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শেষ হবে ২৪ মে। তবে ফল পুনর্নিরীক্ষণকারীদের আগামী ৫ ও ৬ জুন ভর্তি আবেদন গ্রহণ করা হবে।

অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন করা যাবে। এর জন্য ফি ধরা হয়েছে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এর জন্য মোট ১২০ টাকা দিতে হবে। তবে এসএমএস এবং অনলাইন মিলিয়ে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন না।

আবেদন গ্রহণ শেষে প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। এরপর আরও কয়েক ধাপে ফল প্রকাশ ও মাইগ্রেশনসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। আগামী ১ জুলাই ক্লাস শুরু হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.