কৃষি কাজে স্বাবলম্বী ছাতকের সাজ্জাদ মিয়া

সুনামগঞ্জ জেলার ছাতক থানার দোলারবাজার চানপুর গ্রামের সুরুজ আলী পুত্র সাজ্জাদ মিয়া বিগত প্রায় ৬/৭ বছর যাবত কৃষি কাজ নিয়ে ব্যস্ত। প্রাথমিকভাবে সে ১০ হাজার টাকা নিয়ে টমেটো, ফুলকপি, বাধাকপি, শসা, মরিচ এগুলোর চাষ করে সে স্বাবলম্বী হয়। ধীরে ধীরে তার মনে উৎসাহ প্রেরণা যোগান দেয়। তার মনে স্বপ্ন জাগে কৃষিকে ধরে রাখলেই সে ভবিষ্যৎ উন্নয়ন অগ্রগতি হবে। তাই কৃষির পাশাপাশি তিনি গরুর ফার্ম করার চিন্তা ভাবনা করেন। শুরু করেন সেই গরুর ফার্মের কাজ।

প্রাথমিক ভাবে সে ১টা গাভী নিয়ে ফার্মের কাজ শুরু করে। ধীরে ধীরে যখন তিনি দেখতে পারেন তার উন্নতি হচ্ছে তখন তিনি একেক করে বর্তমানে ৪০টি গরু নিয়ে এবং ফার্মের পরিচর্চা করতে ৫/৭ জন কর্মচারী নিয়োগ করেন। বর্তমানে তিনি কৃষি কাজে উন্নয়নের পথে আছেন।

এ ব্যাপারে আজ পর্যন্ত সরকারি ভাবে তাকে কোন ধরণের সহযোগীতা করা হয়নি। তাই তিনি সরকারের কাছে আশাবাদী যদি তাকে কৃষি ক্ষেত্রে সম্পৃক্ত করা যায় তাহলে বাংলাদেশের কৃষি উন্নয়নের সহযোগী হয়ে কাজ করবে। এ বছরে সাজ্জাদ মিয়া ফসলাদির মধ্যে কিছুটা লোকসান হয়েছে। কারন বাজারমুল্য কম থাকার কারনে তিনি সঠিক মুল্য বিক্রি করতে পারেন নি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.