রাজীব হত্যাকারীদের ফাঁসি চায় যাত্রী অধিকার আন্দোলন

নিউজ ডেস্ক:: রাজধানীতে দুই বাসের রেষারেষিতে চাপা পড়ে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় কলেজছাত্র রাজীবের প্রাণ হারানোর ঘটনাকে হত্যাকাণ্ড উল্লেখ করে ঘাতক বাসচালকদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে যাত্রী অধিকার আন্দোলন।

মঙ্গলবার (১৭ এ‌প্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে রাজীবের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি।

যাত্রী অধিকার অন্দোলনের আহ্বায়ক কেফায়েত শাকিল বলেন, ‘রাজধানীর গণপরিবহনগুলোর চালকরা এতটাই বেপরোয়া হয়েছে যে মানুষের প্রাণ এখন তাদের কাছে কিছুই না। তারা রাস্তায় মানুষের জীবন নিয়ে প্রতিযোগিতায় মেতে উঠে। যার জ্বলন্ত প্রমাণ কলেজছাত্র রাজীব হোসাইনের মৃত্যু। গৃহবধূ আয়েশা খাতুনের মেরুদণ্ড ভাঙা ও বেসরকারি চাকরিজীবী রুনা আক্তারের পা থেতলে যাওয়া।’

তিনি বলেন, ‘আমরা বহুদিন ধরে দাবি তুলে আসছি রাজধানীর পরিবহনে নৈরাজ্য বন্ধ করতে হবে। কিন্তু সংশ্লিষ্ট প্রশাসন কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি। তখন ব্যবস্থা নিলে আজ রাজীবকে বলি হতে হতো না।’

রাজধানীতে সিটিং সার্ভিসের নামে চালু হওয়া চিটিং সার্ভিস যেভাবে মানুষের পকেট কাটছে সেভাবে কাটছে গলাও উল্লেখ করে কেফায়েত শাকিল আরও বলেন, ‘এ পরিবহনগুলো সন্ত্রাসের চেয়েও বড় সন্ত্রাস হয়ে দাঁড়িয়েছে। এদের আজই না রুখা হলে পরিবহন খাতে যে কঠিন অবস্থার সৃষ্টি হবে এর দায় কর্তৃপক্ষকেই নিতে হবে।’ এসময় সিটিং সার্ভিসের নামে চিটিংবাজী বন্ধ না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি।

অবস্থান কর্মসূচি থেকে যাত্রী অধিকার আন্দোলনের পক্ষ থেকে এ সময় ৮ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে:

১. রাজীব হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দিতে হবে। সব সড়কে দুর্ঘটনায় মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন করতে হবে।

২. যানজট নিয়ন্ত্রণ, সড়ক দুর্ঘটনা রোধ ও যাত্রীদের যথাযথ সেবা নিশ্চিতে যত্রতত্র যাত্রী ওঠানামা বন্ধ করতে হবে।

৩. সারাদেশে গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করতে হবে। রাজধানীসহ দেশের নগর-মহানগর ও আন্ত:জেলার গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করতে হবে এবং দূর পাল্লা পরিবহনে শিক্ষার্থীদের ২৫ শতাংশ ভাড়া ছাড় দিতে হবে।

৪. নামে-বেনামে চালু হওয়া সিটিং সার্ভিসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিআরটিএ’র অনুমতিক্রমে কিছু স্পেশাল পরিবহন চলাচল করতে পারে, তবে অবশ্যই যথাযত মানের হতে হবে।

৫. গণপরিবহনের ভাড়া সমতা আনতে হবে। প্রতিটি গাড়িতে ভাড়ার চার্ট রাখতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় করলে শাস্তির ব্যবস্থা রাখতে হবে।

৬.পরিবহন নৈরাজ্য বন্ধে বিআরটিএ’কে নিয়মত কার্যকর অভিযান পরিচালনা করতে হবে এবং গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা করতে হবে। নারী হয়রানি শিকার হলে কঠোর ব্যবস্থা নিতে হবে।

৭. প্রাইভেট পরিবহনের চাপ কমাতে উন্নতমানের এসি, নন-এসি সার্ভিস চালু করতে হবে।

৮. সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের জন্য ইনসুরেন্স চালু করতে হবে।

অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক মুজাহিদুক ইসলাম, মুখপাত্র মাহমুদুল হাসান শাকুরী, সদস্য মাইন উদ্দিন আরিফ, মনিরুল ইসলাম, মাহফুজ হাসান, এস এম সজীব, বান্না, রাকীব, এনামুল হক, হুমায়ন,আবির, শোয়েব প্রমুখ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *