রোহিঙ্গা বিতাড়ন : বিচার প্রশ্নে আইসিসিতে আবেদন

আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বিতাড়নের ঘটনা আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারের আওতায় পড়বে কি না, তা জানতে চেয়েছেন আদালতের এক কৌঁসুলি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এ বিষয়ে একটি রুল চেয়ে সোমবার সংস্থাটির হেগের আদালতে আবেদন জানিয়েছেন কৌঁসুলি ফাতো বেনসোউদা। আবেদনে বলা হয়েছে, জোর করে কোনো দেশের বাসিন্দাদের আন্তর্জাতিক সীমানার বাইরে ঠেলে দেওয়া সব দিক থেকে মানবতার বিরুদ্ধে অপরাধের মধ্যে পড়ে।

আবেদন বলা হয়, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার একে জাতিগত নিধন অভিযানের উদাহরণ বলে বর্ণনা করেছেন এবং মিয়ানমারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত একে গণহত্যার সব চিহ্ন রয়েছে বলে মন্তব্য করেছেন। রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন আন্তর্জাতিক অপরাধ আদালতের আওতায় পড়লে কৌঁসুলির দপ্তর তদন্ত করে অভিযোগ আনতে পারবে।

গত বছরের আগস্টে মিয়ানমারে সামরিক বাহিনীর অভিযান শুরুর পর হত্যা, বাড়িঘর পুড়িয়ে দেওয়া, লুটপাট, অপহরণ আর ধর্ষণের শিকার হয়ে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম রাখাইন থেকে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এর আগে থেকে আরো কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশ অবস্থান করছিল।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমার সরকারের সঙ্গে সমঝোতা সই করেছে বাংলাদেশ সরকার। তবে এ বিষয়ে মিয়ানমারের জোরালো সাড়া মিলছে না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.