সংসদীয় কমিটি বিমান বিধ্বস্তের দ্রুত তদন্ত প্রতিবেদন চায়

আন্তর্জাতিক ডেস্ক:: নেপালে বিমান বিধ্বস্তের ঘটনায় তদন্ত প্রতিবেদন দ্রুত চায় সংসদীয় কমিটি। প্রতিবেদন প্রকাশ করতে যত বিলম্ব হবে জনমনে তত বিভ্রান্তি সৃষ্টি হবে বলে মনে করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। নেপাল সরকার গঠিত ওই তদন্ত কমিটির প্রতিবেদন সংসদীয় কমিটিতেও উপস্থাপনের সুপারিশ করা হয়।

বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৫তম বৈঠকে এ আলোচনা হয়। বৈঠকে শেষে কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, দুর্ঘটনার পর প্রায় ১৫ দিন চলে গেছে। অথচ এখনও তদন্ত প্রতিবেদন পাওয়া যায়নি। তদন্ত কাজে যত দেরি হবে যাত্রীরা তত আতঙ্কিত হবে। তাই দ্রুত তদন্ত প্রতিবেদন চাওয়া হয়েছে। এছাড়া পাইলটের ওপর বিমান চালানো ক্ষেত্রে চাপ যেন তা থাকে তাও বলা হয়েছে।

তিনি বলেন, কোনো কোনো ক্ষেত্রে বিমান চালাতে পাইলটদের চাপাচাপি করা হচ্ছে। এটা যেন আর না করা হয় সেজন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে।

জানা গেছে, বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লাগেজ হান্ডেলিং, টিকেটিং এবং টেকনিক্যাল সমস্যা সমাধানে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ নিশ্চিত করতে কমিটি সুপারিশ করে। আর ২০১৮ সালে হজ পালনকারীদের বিমানের টিকিট সময়মতো সরবরাহ করতে কমিটি সুপারিশ করে।

কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, অধ্যাপক মো. আলী আশরাফ, মো. নজরুল ইসলাম চৌধুরী, কামরুল আশরাফ খান এবং সাবিহা নাহার বেগম বৈঠকে উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গত ১২ মার্চ ইউএস-বাংলার একটি ফ্লাইট বিধ্বস্ত হওয়ায ২৭ বাংলাদেশি, ২২ নেপালি এবং একজন চীনা যাত্রী নিহত হন। ওই ঘটনায় আহত হন আরও ১০ বাংলাদেশি, ৯ নেপালি এবং মালদ্বীপের এক নাগরিক। বিমানটিতে মোট যাত্রী ছিলেন ৭১ জন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *