মোমিনছড়া চা বাগনের শ্রমিক নেতাদের বহিস্কারাদেশ প্রত্যাহার ও ৬ দফা দাবিতে কালো পতাকা মিছিল

সিলেটের মোমিনছড়া চা বাগানের ৪ জন শ্রমিক নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার ও কোম্পানীর নিয়োগকৃত চা শ্রমিক নির্যাতনকারী ঠিকাদার দলা মিয়াকে অপসারণ ও বিচার করাসহ ৬ দফা দাবিতে সিলেট-ভাটেরা সড়কে অবস্তান নিয়ে কালো পতাকা মিছিল ও বিক্ষোভ করেছে বাগানের শ্রমিকরা।

আজ শনিবার (২৪ মার্চ) বিকাল ৫ টায় মোমিনছড়া চা বাগানের শত শত চা শ্রমিক বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে বাগানের ৪ জন শ্রমিক নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার , ঠিকাদার দলা মিয়াকে অপসারণ, চা শ্রমিক নেতাদের উপর নির্যাতন বন্ধ করা, শ্রমিক নেতাদের উপর করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করা, বাগানের স্থাযী ও অস্থায়ী শ্রমিকদের কাজ থেকে বরখাস্ত না করা, চা বাগানের প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করা, বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, শ্রমিকদেও স্বাস্থ্য অধিকার নিশ্চিত করার দাবিতে সিলেট-ভাটেরা সড়কে বিক্ষোভ ও কালো পতাকা মিছিল করেছে।

সমাবেশে মামিনছড়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি কার্তিক নায়েকের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ সিলেট জেলার সমন্বয়ক কমরেড আবু জাফর, বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিঠির সাধারণ সম্পাদক দিপংকর ঘোষ, মোমিনছড়া চা বাগানের শ্রমিক নেতা হৃদয় চত্রী, লিটন মৃধা, ছুটু মৃধা প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, মোমিনছড়া চা বাগানের ৪ জন শ্রমিক নেতাকে অযুক্তিকভাবে বহিস্কার করার নিন্দা জানান ও অবিলম্বে বহিস্কারাদেশ প্রত্যাহার করে এবং শ্রমিকদের ৬ দফা দাবি মেনে নিয়ে বাগান চালু করার দাবি করেন।

বক্তরা আর বলেন, চা শ্রমিক নেতাদের উপর নির্যাতন বন্ধ করা, শ্রমিক নেতাদের উপর করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করা, বাগানের স্থাযী ও অস্থায়ী শ্রমিকদের কাজ থেকে বরখাস্ত না করা, চা বাগানের প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করা, বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, শ্রমিকদের স্বাস্থ্য অধিকার নিশ্চিত করতে হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *