যে সময়ের দোয়া মহান আল্লাহ অবশ্যই তা কবুল করেন!

138 total views, 1 views today

ধর্মকর্ম ডেক্স:: বান্দা মহান আাল্লাহুর নিকট কিছু চাইলে তিনি খুশি, না চাইলে তিনি অ-খুশি হন। প্রতেক কাজের আছে সুনির্দিষ্ট সময়। কখন দোয়া চাইলে তা অবশ্যই কবুল হবে বা কখন দোয়া চাওয়া একেবারই ঠিক না- ইসলামে এমন বিভিন্ন দিক-নির্দেশনা রয়েছে। ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা।

হাদিসে এমন সময়ের কথা আলোচিত হয়েছে কখন দোয়া বা প্রার্থনা করলে অবশ্যই তা আল্লাহ মহানের দরবারে কবুল হয়। চলুন তাহলে জেনে নেই কখন বা কোন সময় দোয়া করলে অবশ্যই তা কবুল হয়। (মুসলিম)

রাতের শেষ তৃতীয়াংশেঃ

রাতের শেষ তৃতীয়াংশের দোয়া এই সময়ের দোয়া মহান আাল্লাহ অবশ্যই কবুল করেন। হাদিসে বর্ণিত, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূল (সা.) বলেছেন, ‘প্রত্যেক রাতের শেষ তৃতীয়াংশে আল্লাহ মহান সবচেয়ে কাছের আকাশে নেমে আসেন এবং বলেন, কে আমাকে ডাকছো? আমি তোমার ডাকে সাড়া দেব। কে আমার কাছে চাইছো? আমি তাকে তা দেব। কে আছো আমার কাছে ক্ষমা প্রার্থনাকারী’ আমি তোমাকে ক্ষমা করে দেব।

জুমার দিনঃ

জুমার দিনের দোয়া আল্লাহ অবশ্যই কবুল করেন- হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) আমাদের একদিন শুক্রবারে ফজিলত নিয়ে আলোচনা করছিলেন । আলোচনায় সেদিন তিনি বলেছিলেন, ‘জুমার দিনে এমন একটি সময় আছে, যে সময়টায় যদি কোনো মুসলিম নামাজ আদায়রত অবস্থায় পায় এবং আল্লাহর কাছে কিছু চাই, আল্লাহ মহান অবশ্যই তার সে চাহিদা বা দোয়া কবুল করবেন এবং এরপর রাসূল (সা.) তার হাত দিয়ে ইশারা করে সময়টা সংক্ষিপ্ততার ইঙ্গিত দেন।’ (বুখারি)

আজান ও ইকামতের মধ্যবর্তী সময়ঃ

আজান ও ইকামতের মধ্যবর্তী সময়ের দোয়া কবুল হয়- হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, ‘আজান ও ইকামতের মধ্যবর্তী সময়ের দোয়া করা হলে তা ফিরিয়ে দেয়া হয় না।’ (তিরমিজি)

সেজদারত অবস্থায়ঃ

সেজদারত অবস্থায় দোয়া করা হলে তা কবুল হয়। রাসূল (স.) বলেন, ‘যে সময়টাতে বান্দা আল্লাহর সবচেয়ে নিকটতম অবস্থায় থাকে তা হলো সেজদারত অবস্থা। সুতরাং তোমরা সে সময় আল্লাহর কাছে বেশি প্রার্থনা করো।’ (মুসলিম)

জমজমের পানি পান করার সময়ঃ

জমজমের পানি পান করার সময়ের দোয়া করা হলে তা কবুল হয়- রাসূল (সা.) বলেন, ‘জমজম পানি যে নিয়তে পান করা হবে, তা কবুল হবে।’ অর্থাৎ এই পানি পান করার সময় যে দোয়া করা হবে, ইনশাআল্লাহ তা অবশ্যই কবুল হবে। (ইবনে মাজাহ)

কমেন্ট
শেয়ার করুন
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    16
    Shares