৬ উইকেটে হারলো বাংলাদেশ

40 total views, 1 views today

খেলাধুলা ডেস্ক:: দ্বিতীয় সারির দল নিয়েই বাংলাদেশের বিপক্ষে সহজ জয় পেলো ভারত। শ্রীলঙ্কার কলম্বোতে ত্রিদেশীয় সিরিজের প্রথম খেলায় বাংলাদেশ হারলো ৬ উইকেটে। এনিয়ে ভারতের বিপক্ষে টানা ছয় টি-২০ খেলাতে হারলো টাইগাররা। প্রথম খেলায় ভারত শ্রীলঙ্কার কাছে হারে ৫ উইকেটের ব্যবধানে। গতকাল টসে জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠায় ভারত। এতে ২০ ওভারে বাংলাদেশ ১৩৯ রান তুলতে সক্ষম হয়।
জবাবে ভারত আট বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায়।

ভারতের পক্ষে টানা দ্বিতীয় খেলায় ফিফটি তুলে দলের জয় সহজ করেন শিখর ধাওয়ান। ৩৫ বলে ফিফটি করেন তিনি। আগের খেলায় ৯০ রান করেছিলেন ধাওয়ান। ৫৫ রান করা ধাওয়ানকে বিদায় করেন পেসার তাসকিন। ৪৩ বলের ইনিংসে দুটি ছক্কা হাঁকান তিনি ।
পরিষ্কার বোল্ড আউট করে ভারতের টপ অর্ডার দুই ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছিলেন টাইগার পেসাররা। ৩.৩তম ওভারে ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে সাজঘরে ফেরান মোস্তাফিজুর রহমান। ব্যক্তিগত ১৭ রানে ভারত অধিনায়ক রোহিতকে বোল্ড করেন এ টাইগার পেসার। ১৩ বলের ইনিংসে তিনটি চার হাঁকান রোহিত। আর ষষ্ঠ ওভারের প্রথম বলে ওয়ানডাউন ব্যাটসম্যান ঋষভ পান্তকে বোল্ড করেন রুবেল হোসেন। ৫.২ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৪১/২-এ। কিন্তু দ্বিতীয় উইকেটে সুরেশ রায়না ও শিখর ধাওয়ান দলকে জয়ের পথে নিয়ে যান দৃঢ়তার সঙ্গে। ৫৮ রানের জুটির বিচ্ছেদ ঘটে রুবেলের আঘাতে রায়নার বিদায়ে। ২৭ বলে ২৮ রান করেছিলেন রায়না। শেষ দিকে মানিষ পান্ডে দ্রুত ১৯ বলে ২৭ রান তুলে ভারতকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

বাংলাদেশের বোলাররা খুব খারাপ করেছেন তা নয়। রুবেল ৩.৪ ওভারে ২৮ রান দিয়ে নেন ২ উইকেট। মোস্তাফিজ ৪ ওভারে ৩১ রান দিয়ে নেন ১ উইকেট। মিরাজ কোন উইকেট না পেলেও ৪ ওভারে দেন ২১ রান। আর তাসকিন তিন ওভারে ২৮ রান দিয়ে নেন এক উইকেট।

বাংলাদেশের সংগ্রহ ১৩৯
১৩৯/৮ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করলো বাংলাদেশ। ৩০ বলে ৩৪ রান করে সাজঘরে ফেরেন লিটন কুমার দাস। ইনিংসের শেষ পর্যন্ত ক্রিজে থাকতে পারেননি না সাব্বির রহমানও। ব্যক্তিগত ৩০ রানে উইকেট খোয়ান সাব্বির । ২৫ বলের ইনিংসে সাব্বির হাঁকান তিন চার ও একটি ছক্কা। এতে ১৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৩৪/৭-এ।
বাজে শটে উইকেট খোয়ান অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ব্যক্তিগত ১ রানে অফস্টাম্পের বাইরে ভারতীয় পেসার বিজয় শঙ্করের ডেলিভারি বাতাসে তুলে দেন মাহমুদুল্লাহ। বল জমা পড়ে শারদুল ঠাকুকের হাতে। মাহমুদল্লাহ খরচ করেন ৮ বল। ১২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৭৫/৪-এ।

দারুণ শুরু করে পরে উইকেট খোয়ান মুশফিকুর রহীমও। ব্যক্তিগত ১৮ রানে ভারতীয় পেসার বিজয় শঙ্করের ডেলিভারিতে উইকেটর পেছনে ক্যাচ দিলেন মুশফিক। শুরুতে আম্পায়ার সাড়া দিলেও রিভিউয়ে সাফল্য পায় ভারত। ১৪ বলের ইনিংসে মুশফিক হাঁকান দুটি চার ও একটি ছক্কা। ৯ ওভারে বাংলাদেশের সংগ্রহ ছিল ৬৭/৩।

ভারতীয় পেসার শারদুল ঠাকুরের ওভারের তৃতীয় বলে রিভিউ নিয়ে এলবিডাব্লিউ থেকে বেঁচে যান তামিম ইকবাল। পরের টানা দুই বলে চার হাঁকান তামিম। কিন্তু অতিআক্রমণাাত্মক খেলার মাসুল দিলেন বাংলাদেশের এ ওপেনার। ওভারের শেষ বলেও বড় শট হাঁকাতে গিয়ে ক্যাচ দিলেন তামিম। এতে ৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩৫/২-এ। তামিমের ব্যাট থেকে আসে ১৬ বলে ১৫ রান। কলম্বোয় এর আগে ১১ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন সৌম্য সরকার। ভারতীয় পেসার জয়দেব উনাড়কাটের ডেলিভারিতে শর্ট ফাইন লেগে যুজবেন্দ্র চাহালের হাতে ক্যাচ দেন এ টাইগার ওপেনার। এতে ২.৪তম ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২০/১-এ। ওয়ানডাউনে ব্যাট করছেন লিটন কুমার দাস । ইনজুরিগ্রস্ত সাকিব আল হাসানের জায়গায় দলে সুযোগ পান লিটন। আর প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে ফর্ম দেখান তিনি। শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে জয় পাওয়া ম্যাচে ১৮ বলে ৪০ রান করেন লিটন।

নিদাহাস ট্রফিতে বৃহস্পতিবার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠালেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বাংলাদেশ একাদশ: তামিম, সৌম্য, মাহমুদুল্লাহ, মুশফিক, লিটন, সাব্বির, মিরাজ, নাজমুল, রুবেল, তাসকিন ও মোস্তাফিজ।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •