জাফলংয়ে টাস্কফোর্সের অভিযান অবৈধ দখলে থাকা বনবিভাগের ৩০ একর ভূমি উদ্ধার

জাফলংয়ে দীর্ঘ দিন ধরে অবৈধ দখলে থাকা বনবিভাগের ভূমি উদ্ধারে অভিযান চালিয়েছে টাস্কফোর্স। অভিযানকালে অবৈধ দখলে থাকা বন বিভাগের ৩০ একর ভূমি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার টাস্কফোর্স অভিযান চালিয়ে সেখান থেকে ১৭টি স্টোন ক্রাশার মিল উচ্ছেদ করেছে। অপসারণ করা হয়েছে ১৩টি অস্থায়ী ঘরও।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মনির”ল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, একটি মহল কয়েক বছর ধরে জাফলংয়ের ছৈলাখেল তৃতীয় খন্ড মৌজায় বন বিভাগের ভূমি দখল করে ক্রাশার মেশিন স্থাপন করে। নোটিশ দেয়ারও তারা সেখান থেকে মেশিন অপসারণ করেনি। এ অবস্থায় মঙ্গলবার সেখানে টাস্কফোর্সের অভিযান পরিচালনা করে ১৭টি মেশিন উচ্ছেদ করা হয়। অন্য ক্রাশার মালিকদের এক সপ্তাহের সেগুলো অপসারণ করতে বলা হয়। সব মেশিন অপসারণের পর সেখানে প্ল্যান্টেশন করা হবে বলে জানান এ কর্মকর্তা।

জানা গেছে, মঙ্গলবার গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চন্দ্র দাশের নেতৃত্বে গুচ্ছগ্রাম ও রহমত পুর উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।সিলেট বিভাগীয় বন কর্মকর্তা ছাড়াও এ সময় সিলেটের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আলতাফ উদ্দিন, সহকারী বন সংরক্ষক জিএম আবু বক্কর সিদ্দিক, পরিবেশ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক পারভেজ আলম, গোয়াইনঘাট থানার পরিদর্শক (তদন্ত) হিলে­াল রায়, বনবিভাগের টাউন রেঞ্জ কর্মকর্তা দেলওয়ার রহমান, এ বিভাগের সারি রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন আহমদ, জাফলং বন বিট কর্মকর্তা খালেদ আহমেদ, সংগ্রাম বিওপির ক্যাম্প কমান্ডারসহ পলিশ, বিজিবি ও বন বিভাগের স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চন্দ্র দাশ বলেন, বন বিভাগের আবেদনের প্রেক্ষিতে অভিযান চালিয়ে ক্রাশার মেশিন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বন বিট’র ভূমি পুনর”দ্ধারে ক্রাশার মেশিনসহ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদে টাস্কফোর্সের ধারাবাহিক অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *