কংগ্রেস ও বাম মুক্ত দেশ গড়তে চলছে বিজেপি

41 total views, 1 views today

আবু নছর আব্দুল হাই ছিদ্দেকী (ভারত ):: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি ও তাদের শরিক দল ত্রিপুরা , নাগাল্যণ্ড নির্বাচনে জয় পেয়েছে। শুধু মেঘালয়ে কংগ্রেস সংখ্যাগরিষ্ট হলেও সরকার গড়ার ক্ষমতায় যেতে পারে নি। টানা পাঁচটি নির্বাচনে ধরা-ছোঁয়ার বাইরে ছিল ত্রিপুরার বাম সরকার। বঙ্গের বাম সরকারের মতোই ত্রিপুরাতেও বামফ্রন্টের সরকার জগদ্দল পাহাড়ের মতো বসেছিল এতদিন। বিরোধী কংগ্রেস দাঁত ফোটাতে পারেনি এ রাজ্যেও। এবার গেরুয়া ঝড়ে উড়ে গেল বামদুর্গ। শেষ হয়ে গেল ২৫ বছরের দীর্ঘ বাম শাসন। দেশের সবচেয়ে গরিব মুখ‍্যমন্ত্রী মানিকের উপর আর ভরসা করতে পারল না ত্রিপুরার আমজনতা । স্বভাবতই শোকের ছায়া বাম শিবিরে। প্রধানমন্ত্রীর দেওয়া হিরেই গলায় পড়ল ত্রিপুরা। ত্রিপুরাতে ৬০ আসনের মাঝে ৪১টি চলে যায় বিজেপির হাতে আর বামদের হাতে আসে মাত্র১৮টি আর কংগ্রেস শূণ্য হাতে ফিরতে হয় ।যেখানে আগের নির্বাচনে বাম পায় ৫০টি আসন ,কংগ্রেস হাতে যায় ১০টি আর বিজেপির জমানত পর্যন্ত মুফত করা হয়।

অন্যদিকে নাগাল্যন্ডে বিজেপি ও তার জোটসঙ্গী 60 আসনের মাঝে ৫৬টি আসন নিজেদের ক্ষমতায় রাখে । তার মধ্যে বিজেপি পায় 27টি আসন, কংগ্রেস শূণ্য হাতে ফিরে । মেঘালয়ে কংগ্রেস এগিয়ে তাকলেও সরকার গড়ার কৌটায় পৌছতে পারে নি। সেখানে কংগ্রেস মূখ রক্ষা করতে ৬০ মাঝে পেয়েছে 22টি আসন আর বিজেপি ও তার জোট সঙ্গি পায় ২১টি আসন ,বিজেপি পায় মাত্র ৫টি।দেশের ২১টি রাজ্যে এখন এনডিএ সরকার রয়েছে ৷ ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ের বিধানসভা নির্বাচনের ফলাফলের প্রভাব বিহারের আগামী উপনির্বাচনের ওপরও পড়বে ৷’এদিকে কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ জানান, ‘দেশ এখন ধীরে ধীরে কংগ্রেস মুক্ত ও বাম মুক্ত হচ্ছে ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সবার বিকাশের নীতির সঙ্গে দেশের জনগণ রয়েছে ৷ ’

এবারের উত্তর পূর্ব ভারতের তিন রাজ্যে নির্বাচনে বাম ও কংগ্রেসের কাছ থেকে শক্ত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে বিজেপি। কারণ ত্রিপুরা বামদের হাতে গত 25বছর ধরে ও মেঘালয় কংগ্রেসের হাতে 10 ধরে ,নাগাল্যন্ডে ১৫বছর ধরে আঞ্চলিক একটা দলের দখলে ছিল।এই জয়ে তাদেরকে আরো আত্মবিশ্বাসি করে তুলল।এতে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দলটি বাড়তি শক্তি অনুভব করবে। অন্যদিকে বামদের শাসনাধীন রাজ্য সংখ্যা দুই থেকে কমে এক হলো। এখন কেরলেই আছে বাম সরকার।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •