অবসাদ কমাবে যে খাবারগুলো

নিউজ ডেক্স:: অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার : মন খারাপ, অ্যাংজাইটি ও ডিপ্রেশনের মতো ভয়ংকর রোগ দূরে রাখতে অ্যান্টি-অক্সিডেন্ট বিশেষ ভূমিকা পালন করে। তাই স্ট্রেসফুল পরিবেশে মনকে বাগে রাখতে চেরি, আঙুর ও সবুজ শাকসবজির মতো খাবার বেশি করে খেতে হবে।

মাছ :
মাছে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি এসিড, ভিটামিন বি, বি৬ ও বি১২ মানব শরীর গঠনে বিশেষ ভূমিকা পালন করে। এ উপাদানগুলো মানসিক অবসাদ থেকে মুক্তিতে বাচ্চাদের নানাভাবে সাহায্য করে থাকে।

সাইট্রাস ফল :
পাতিলেবু, কমলালেবুর মতো সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট ও প্রাকৃতিক সুগার থাকে, যা স্ট্রেস হরমোনের ক্ষরণ তো কমায়ই, সেই সঙ্গে মানসিক অবসাদ দূরে রাখে।

টমেটো :
এতে উপস্থিত লাইকোপেন নামক এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মন খারাপকে সমূলে উত্খাত করে। যাদের খুব স্ট্রেসফুল কাজ করতে হয়, তাদের প্রতিদিন একটা করে কাঁচা টমেটো খেতে হবে।

পালংশাক :
নিয়মিত পালংশাক খেলে স্ট্রেস হরমোনের ক্ষরণ কমে। তাই যখন মন বেশি খারাপ লাগে, তখন পালংশাক খাওয়ার অভ্যাস ভালো।

ভিটামিন ডি :
এর ঘাটতি দেখা দিলে মুড সুইং ও ডিপ্রেশনের মতো সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। এই কারণে নিয়মিত কিছু সময় গায়ে রোদ লাগানোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এ ছাড়া মাশরুম, সয়ামিল্ক, ডিম প্রভৃতিতে প্রচুর ভিটামিন ডি থাকে।

নারিকেল :
নারিকেলে উপস্থিত বেশ কিছু উপকারী ফ্যাট শরীরে প্রবেশ করার পর মস্তিষ্কের ভেতর ‘ফিল গুড’ হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এতে মানসিক অবসাদের প্রকোপ কমানোর পাশাপাশি বুদ্ধি ও স্মৃতিশক্তির উন্নতি ঘটে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *