সিলেটে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪ পালিত

মানসিকভাবে সুস্থ থাকতে দরকার একটি সুষ্ঠু কর্মপরিবেশ সারাদেশের ন্যায় আজ (২৮ অক্টোবর) সিলেটেও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪ পালিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য, অগ্রাধিকার দেওয়ার সময় এখনই’। দিবসটি পালনের অংশ হিসেবে আজ (২৮ অক্টোবর) সিলেটে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, মানসিক স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা তৈরি এবং কুসংস্কার কমিয়ে মানুষের মধ্যে মানসিক স্বাস্থ্য ও রোগ বিষয়ে ইতিবাচক ধারণা তৈরি করতে হবে। মানসিকভাবে সুস্থ থাকতে দরকার একটি সুষ্ঠু কর্মপরিবেশ। কর্মক্ষেত্রে সুষ্ঠু পরিবেশ না থাকলে যেমন মানসিক স্বাস্থ্য ভালো থাকে না, তেমনই মানসিক স্বাস্থ্য ভালো না থাকলে কর্মদক্ষতা বিঘিœত হয়।

দিবসটি পালন উপলক্ষ্যে সিলেট সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সিলেট জেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের চিকিৎসক, নার্স, অফিস স্টাফ সহ গার্লস গাইড, রেড ক্রিসেন্ট, ওসমানী মেডিকেল কলেজ স্টুডেন্ট এসোসিয়েশনের সদস্যদের নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে নগরীর একটি অভিজাত হোটেলে দিবসটির প্রতিপাদ্য নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. স্বপ্নীল সৌরভ রায়-এর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী এবং মুল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডা. মাইমুন নাহার নাসরিন। আলোচনা সভায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন,সিলেট এম.এ.জি ওসমানী মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. উমর রাশেদ মুনির, সিলেট বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ আনিসুর রহমান, সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান ডা. রনেন্দু কুমার সিংহ, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)-এর কার্যালয়ের  সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ), ডা. ন‚রে আলম শামীম, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মিজানুর রহমান। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সিলেট-এর ১৩টি উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং মেডিকেল অফিসার (মানসিক স্বাস্থ্যের ফোকাল পার্সন), বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রোগ্রাম অফিসার ডা. আব্দুল কাদের, জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির ডা. আবির হোসেন, কুষ্ঠ হাসপাতালের ডা. নূপুর চক্রবর্তী, বক্ষ ব্যাধি হাসপাতালের ডা. তামান্না এবং সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বনিকসহ অন্যান্য কর্মকর্তা কর্মচারিবৃন্দ।
আলোচনার সময় বক্তারা মানসিকভাবে সুস্থ থাকতে সুস্থ কর্মপরিবেশের উপর গুরুত্বারোপ করেন। এ সময় সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক স্বাস্থ্য বিভাগ এর বিভাগীয় প্রধান ডা. রনেন্দু কুমার সিংহ অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ও মানসিক স্বাস্থ্যকে অবহেলা না করে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে এটিকে প্রাধান্য দিতে সকলকে অনুরোধ জানান। আলোচনার শেষে সভাপতি ডাক্তার মনিসর চৌধুরী র‌্যালি এবং আলোচনা সভায় সকলকে সক্রিয় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *