গাজায় যুদ্ধবিরতির প্রচেষ্টার জন্য কাতারের প্রশংসায় জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক: গাজা যুদ্ধ শুরুর পর থেকে যুদ্ধবিরতি নিয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে এসেছে কাতার। মঙ্গলবার বার্লিনে এক বৈঠকে গাজা যুদ্ধবিরতি প্রচেষ্টা নিয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

এক বিবৃতিতে জার্মান চ্যান্সেলর মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

বিবৃতিতে বলা হয়, চ্যান্সেলর কাতারের আমিরকে হামাসের জিম্মিদের মুক্তি এবং গাজা উপত্যকায় যুদ্ধবিরতির বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে মধ্যস্থতার প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এতে আরো বলা হয়, চ্যান্সেলর আশা প্রকাশ করেছেন যে হামাস নেতা সিনওয়ারের মৃত্যু এই ধরনের চুক্তির সুযোগ খুলে দেবে। চ্যান্সেলর ও কাতারের আমিরের সঙ্গে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।  উভয়েই একমত যে স্থায়ী শান্তির জন্য বর্ধিত কূটনৈতিক প্রচেষ্টা প্রয়োজন।

বিবৃতি অনুসারে, ফিলিস্তিন এবং ইসরাইলের আলাদা দুই-রাষ্ট্র প্রতিষ্ঠাকে সমাধান হিসেবে আলোকপাত করা হয়। এ নিয়ে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার প্রয়োজনীয়তার বিষয়েও দুই নেতা একমত হয়েছেন।

সম্প্রতি মধ্যপ্রাচ্য বিষয়ে উচ্চ-পর্যায়ের একাধিক আলোচনা করেছেন জার্মান চ্যান্সেলর। যার মধ্যে শুক্রবার বার্লিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ের স্টারমারের সঙ্গে কোয়াড জোটে বৈঠক করেন।

এছাড়া শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে বৈঠকের জন্য শলৎজ ইস্তাম্বুলে যান। যেখানে দুই নেতা উত্তেজনা কমাতে এবং গাজায় যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর জন্য কূটনৈতিক উদ্যোগ নিয়ে আলোচনা করেছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *