কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়াই বিদেশে অর্থ পাঠানোর সুযোগ

অর্থনীতি ডেস্ক :এয়ারলাইন্সসহ তথ্য প্রযুক্তি (আইটি) খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য বিদেশে অর্থ পাঠানোর ব্যবস্থা সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে দেশীয় এয়ারলাইন্স কোম্পানিগুলোর বিভিন্ন দেশ থেকে আনা উড়োজাহাজের ভাড়া বা লিজের অর্থ ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশে পাঠাতে পারবে। এতদিন এসব অর্থ পাঠাতে অনুমতি লাগত।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এসব সংক্রান্ত তিনটি পৃথক সার্কুলার জারি করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী— এখন থেকে স্থানীয় এয়ারলাইন্স বিদেশ থেকে যেসব উড়োজাহাজ আনে তার ভাড়া বা লিজবাবদ অর্থ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠাতে পারবে।

একই সঙ্গে ক্লাউড সেবা, আইটি অবকাঠামো এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশনের বিভিন্ন ব্যয় ব্যাংকের মাধ্যমে গ্রাহকের পক্ষে বিদেশে পাঠানো যাবে। পাশাপাশি স্থানীয় প্রতিষ্ঠানের আয়োজনকারী মাধ্যমে সফটওয়্যার রক্ষণাবেক্ষণসহ এসব সেবা গ্রহণ বাবদ অর্থ বিদেশে প্রেরণযোগ্য হবে।

বিদেশে চাকরি বা অভিবাসনের উদ্দেশ্যে যাওয়া অর্থাৎ প্রবাসীদের বিদেশে ব্যাংক হিসাব খোলা এবং ওই হিসাবে প্রয়োজনীয় অর্থ জমা রাখার সাধারণ অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রে বিদেশি কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় অর্থ বিদেশে ব্যাংক হিসাবে জমা করা যাবে। এজন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হবে না।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। নতুন নির্দেশনার আওতায় অনুমোদিত ডিলার ব্যাংক তাদের গ্রাহকের পক্ষে সংশ্লিষ্টখাতে অর্থ বিদেশে পাঠাতে পারবেন। পরিবর্তিত পরিস্থিতিতে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো সহজ হয়েছে। এতে করে এ খাতের উদ্যোক্তা ব্যবসায়ীরা উপকৃত হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *