হিজবুল্লাহর দাপটে পিছু হটল ইসরাইলি বাহিনী

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক :  দক্ষিণ লেবাননের একটি সীমান্ত পয়েন্টে ইসরাইলি বাহিনীর আরেকটি অগ্রগতির চেষ্টাকে দারুণভাবে প্রতিহত করেছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।

লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি বৃহস্পতিবার এক বিবৃতিতে এ দাবি করেছে।

হিজবুল্লাহ জানিয়েছে, ফাতিমার গেটের দিকে অগ্রসর হওয়ার চেষ্টারত একটি ইসরাইলি বাহিনীকে তারা আর্টিলারি গোলার মাধ্যমে প্রতিহত করেছে। তারা সেখান থেকে পিছু হটতে বাধ্য হয়েছে।

এর একদিন আগেই (বুধবার) দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষে ৮ জন ইসরাইলি সৈন্য নিহত হয়।

বুধবার রাতে ইসরাইল এই ক্ষতির বিষয়টি নিশ্চিত করে। যা গত এক বছরে সীমান্ত এলাকায় সংঘর্ষের মধ্যে সবচেয়ে বেশি মৃতের ঘটনা।

এ ঘটনায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভিডিওতে দেওয়া এক শোক বার্তায় বলেছেন, আমরা ইরানের হীন স্বার্থের বিরুদ্ধে কঠিন যুদ্ধের চরম পর্যায়ে আছি। ওরা আমাদের ধ্বংস করতে চায়। তবে ওদের উদ্দেশ্য সফল হবে না। কারণ আমরা একসঙ্গে দাঁড়াব এবং ঈশ্বরের সাহায্যে আমরা একসঙ্গে জয়ী হব।

এদিকে হিজবুল্লাহ বলেছে, বুধবার তারা লেবাননের ভেতরে ইসরাইলি বাহিনীর সঙ্গে লড়াই করছে এবং প্রথমবারের মতো সীমান্তের ওপারে ইসরাইলি বাহিনী প্রবেশ করার পর স্থল সংঘর্ষের ঘটনা ঘটেছে।

হিজবুল্লাহ জানিয়েছে, তারা সীমান্ত শহর মারাউন আল-রাসের কাছে তিনটি ইসরাইলি মেরকাভা ট্যাঙ্ক ধ্বংস করেছে।

এছাড়াও তারা ইসরাইলকে লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে এবং জানিয়েছে, তারা তিবেরিয়াস শহরের দিকে একটি রকেট বৃষ্টি ঝরিয়েছে। যাকে তারা লেবাননের শহর, গ্রাম ও নাগরিকদের ওপর ইসরাইলের বোমাবর্ষণের প্রতিক্রিয়া হিসাবে উল্লেখ করেছে।

এদিকে ইসরাইলি সামরিক বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, তারা দক্ষিণ লেবাননের বিন্ত জেবিল পৌরসভায় একটি বিমান হামলা চালিয়ে ১৫ হিজবুল্লাহ সদস্যকে হত্যা করেছে।

২০০৬ সালে ইসরাইলের সঙ্গে শেষ যুদ্ধের সময় লেবাননের এই পৌরসভাটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

এছাড়াও লেবাননের দক্ষিণের আরও ২৫টি গ্রাম থেকে স্থানীয়দের নিরাপদে সরিয়ে নেওয়ার নির্দেশও দিয়েছে ইসরাইল। সূত্র: ডেইলি সাবাহ

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *