দক্ষ জনবল সৃষ্টিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই: লিয়াকত আলী

নবারুণ উচ্চবিদ্যালয় ও কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি লিয়াকত আলী বলেন, বর্তমানে প্রযুক্তির সান্নিধ্যে থেকে বাস্তবধর্মী ও হাতে-কলমের শিক্ষাই হলো কারিগরি শিক্ষা। দক্ষ জনবল সৃষ্টিতে পড়ালেখার পাশাপাশি কারিগরি শিক্ষার বিকল্প নেই। সুষ্ঠু ও সুন্দর আগামীর বাংলাদেশ গড়তে হলে আমাদের সন্তানদের কারিগরি শিক্ষা দিয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। আমাদের দেশে প্রথাগত শিক্ষার মাধ্যমে শিক্ষিত জনগোষ্ঠী তৈরি হচ্ছে। পেশাগত জীবনের প্রয়োজনীয় দক্ষতা কতটুকু অর্জিত হচ্ছে তা প্রশ্নবিদ্ধ থাকায় কারিগরি শিক্ষার গুরুত্ব বৃদ্ধি পায়। এসময় তিনি আরও বলেন, শিল্প-কারখানা ও ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী কারিগরি শিক্ষানীতি, কারিকুলাম প্রণয়ন ও জব ম্যাচিং করে কারিগরি শিক্ষাকে আরও কর্মমূখী করে তুলতে হবে।
শনিবার সকাল ১১টায় দক্ষিণ সুরমার সিলাম ইউনিয়নের কলাবাগানস্থ নবারুন উচ্চবিদ্যালয় ও কলেজ সেমিনার হলে শাহজালাল ট্রেনিং একাডেমির উদ্যোগে ত্রৈমাসিক স্পোকেন ইংলিশ, কম্পিউটার, টেইলারিং ও ইলেকট্রিক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের বিদায়ী সংবর্ধনা ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।
শাহজালাল ট্রেনিং একাডেমির ব্যবস্থাপনা পরিচালক শেখ মো. জুয়েল রানার সভাপতিত্বে এবং সহকারী সুপারভাইজার রেজাউল করিম মুন্নার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবারুণ উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবু ইউসুফ, দৈনিক জাগ্রত সিলেট-এর সম্পাদক শেখ মোর্শেদ, নবারুণ উচ্চবিদ্যালয় ও কলেজের দাতা সদস্য মো. জুবের আহমদ, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহজালাল ট্রেনিং একাডেমির সুপারভাইজার জুনায়েদ আহমদ তালুকদার, প্রশিক্ষক মাহফুজুল হাসান ইব্রাহীম। অনুষ্ঠান শেষে কম্পিউটার ও সেলাইয়ের প্রশিক্ষণার্থী ৮১ জনের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে প্রধান অতিথি নবারুণ উচ্চবিদ্যালয় ও কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি লিয়াকত আলী তাঁর ব্যক্তিগত পক্ষ হতে শাহজালাল ট্রেনিং একাডেমির কর্তৃপক্ষকে নগদ পঞ্চাশ হাজার টাকা অনুদান প্রদান করেন। এসময় তিনি ১০ জন প্রশিক্ষণার্থীদের মধ্যে ১০টি সেলাই মেশিন প্রদান করবেন বলে আশ্বাস দেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *