সিসিক’র ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধনকালে জাহিদ  প্রাথমিক স্বাস্থ্যসেবার প্রতি সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে

সিলেট সিটি করপোরেশন (সিসিক) পরিচালিত ওসমান মিয়া মা ও শিশু হাসপাতালে দরিদ্র ও অসহায় মানুষের মধ্যে বিনামূল্যে চিকিৎসা, বিভিন্ন পরীক্ষা প্রদান ও ওষুধ বিতরণ করা হয়েছে। দিনভর ফ্রি মেডিকেল ক্যাম্পে শতাধিক রোগীকে সেবা দেওয়া হয়। বৃহস্পতিবার সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষকে এ সেবা দেওয়া হয়। সকালে ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিসিক’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জাহিদুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে ডা. জাহিদ বলেন, আমরা প্রাথমিক স্বাস্থ্যসেবার প্রতি সর্বাধিক গুরুত্ব দিয়েছি। কারণ, উন্নত প্রাথমিক স্বাস্থ্যসেবাই হলো সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার মূল ভিত্তি। স্বাস্থ্য অধিকার মানবাধিকার। সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনের মাধ্যমে এ অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব। সমাজে সব শ্রেণির মানুষ তার প্রয়োজন অনুসারে যে কোনো অবস্থায় যে কোনো স্থানে মানসম্মত স্বাস্থ্যসেবা পাবে।

এ সময় বক্তারা আরো বলেন, প্রাথমিক স্বাস্থ্যসেবার লক্ষ্য প্রতিকার নয়, প্রতিরোধ। এ কারণেই স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচার, রোগ প্রতিরোধ গবেষণা এবং সংক্রামক রোগ শনাক্তকরণের মাধ্যমে বৃহৎ জনগোষ্ঠীর মধ্য থেকে সংক্রামক রোগ নির্মূল, মানুষের গড় আয়ু বৃদ্ধি; নবজাতকের রোগ, শিশুমৃত্যুর ঘটনা ও বিস্তার হ্রাস, স্বাস্থ্যকর পরিবেশ প্রতিষ্ঠা, ব্যক্তির নিজ যতœ এবং নিজস্ব ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি, ঝুঁকিতে থাকা সম্প্রদায়ের জন্য স্বাস্থ্য পরিষেবার অগ্রাধিকার, প্রতিরোধযোগ্য স্বাস্থ্যঝুঁকির কারণ প্রশমনসহ স্বাস্থ্য সুরক্ষায় ফ্রি মেডিকেল ক্যম্প প্রাথমিক স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ সময় বক্তব্য দেন ডা. তাহমিনা মালেক শিমু, ডা. রুমানা মালেক, ডা. ফেরদৌসি জাহান মুন্নী। স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপক আলমগীর কবির মুন্না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *