সিলেট মুক্তচিন্তক অভিজিৎ স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

সিলেটের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মৌলবাদী জঙ্গিদের নৃশংস আক্রমণে শহীদ মুক্তচিন্তক অভিজিৎ রায়ের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করেন স্থানীয় প্রগতিশীল রাজনৈতিক নেতৃবৃন্দ।

অভিজিৎ রায় (১২ সেপ্টেম্বর ১৯৭১ – ২৬ ফেব্রুয়ারি ২০১৫) [১] একজন বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন প্রকৌশলী, ব্লগার ও লেখক।তিনি বাংলাদেশে মুক্তচিন্তার আন্দোলনের সাথে জড়িত ছিলেন এবং সরকারের সেন্সরশিপ ও ব্লগারদের কারাদণ্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদের সমন্বয়কারী ছিলেন। তিনি পেশায় একজন প্রকৌশলী হলেও, তার স্ব-প্রতিষ্ঠিত ওয়েবসাইট “মুক্তমনা”-য় লেখালেখির জন্য অধিক পরিচিত লাভ করেন। ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি তারিখে অমর একুশে গ্রন্থমেলা থেকে বের হওয়ার সময় অজ্ঞাত সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যা করে ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে আহত করে। বাংলাদেশী জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম এই হামলার দায় স্বীকার করেছিল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় সিলেটের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে অভিজিৎ রায়কে স্মরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সিলেট জেলার সাধারণ সম্পাদক খায়রুল হাছান, বাসদ সিলেট জেলার আহবায়ক আবু জাফর, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন সিলেট জেলার সমণ্বয়ক সুশান্ত সিনহা সুমন, বাসদ সিলেটের সাধারণ সম্পাদক প্রণব পাল, উদীচী সিলেটের সাধারণ সম্পাদক দেবব্রত পাল, চারণ সিলেটের আহবায়ক নাজিকুল ইসলাম রানা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সভাপতি মনীষা ওয়াহিদ, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সিলেট নগরের সভাপতি বিশ্বজিৎ শীল, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক মাশরুখ জলিল, শিমুল সাহিত্য পত্রিকার সম্পাদক প্রান্তিক দীপম, সাংস্কৃতিক ইউনিয়ন সিলেটের সংগঠক নির্জনচন্দ্র রায় তীব্র, ছাত্র কাউন্সিল সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক আয়েশা আক্তার প্রমুখ।

মোমবাতি প্রজ্জ্বলন শেষে অভিজিৎ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *