শাহ আব্দুল করিম স্মরণে চারণের “দ্রোহকালে বাউল করিম” অনুষ্ঠিত

চারণ সিলেট জেলার উদ্যোগে বাউল সাধক শাহ আব্দুল করিমের ১৫তম প্রয়াণ দিবস স্মরণে “দ্রোহকালে বাউল করিম” আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল ৫টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে চারণ সিলেট জেলার আহবায়ক নাজিকুল ইসলাম রানার সভাপতিত্বে ও সদস্য মাসুদ রানার সঞ্চালনায় আলোচনা করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল কাশেম, চারণ সাংস্কৃতিক কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জাকির হোসেন, বাসদ জেলা আহবায়ক আবু জাফর, উদীচী জেলা সাধারণ সম্পাদক দেবব্রত পাল মিন্টু, বাসদ জেলা সদস্য সচিব ও বিজ্ঞান আন্দোলন মঞ্চ জেলা আহবায়ক প্রণব জ্যোতি পাল।

“‘দ্রোহকালে বাউল করিম” আলোচনায় আলোচকরা বলেন, শাহ আব্দুল করিম শোষনমুক্ত অসাম্প্রদায়িক চেতনায় মানবমুক্তির জন্য গান লিখেছেন। তিনি যেমন গ্রামীন মানুষের জীবন সংগ্রাম তুলে ধরেছেন গানে তেমনি সমাজেে কুসংস্কার, সাম্প্রদায়িকতা, শোষণের বিরুদ্ধে গান রচনা করেছেন। যা আজও আমাদের লড়াই সংগ্রামের অনুপ্রেরণা যোগায়।

আলোচকরা বলেন, বাউল সাধক আব্দুল করিমের জীবনদশায় মৌলবাদিদের দ্বারা নিগৃহীত হয়েছেন বারবার কিন্তু তিনি গান লেখা বন্ধ করেননি। তিনি মানুষের মুক্তির কথা, সমাজের অসংগতির কথা তুলে ধরেছেন মৃত্যুর আগ পর্যন্ত।

আলোচকরা বলেন, বৈষম্যহীন সমাজ গড়ার লক্ষে ৫ আগষ্ট ছাত্র-শ্রমিক-জনতার ঐতিহাসিক অভূথানের মাধ্যমে ১৫ বছরের স্বৈরশাসকের পতন হয়েছে। কিন্তু এখনো সকল ক্ষেত্রে যে বৈষম্য তা দূর করতে, বিজ্ঞানভিত্তিক শোষণমুক্ত, অসাম্প্রদায়িক সমাজ নির্মাণে সুস্থ সংস্কৃতি চর্চা জরুরি।  চারণ সাংস্কৃতিক কেন্দ্র সকল প্রগতিশীল চিন্তার মানুষদের যুক্ত করে সেই লড়াই জারি রাখতে চায়। এই ক্ষেত্রে বাউল আব্দুল করিম হলেন অনুপ্রেরণা।

আলোচনা সভা শেষে প্রথমে চারণের শিল্পীবৃন্দ বাউল সাধক আব্দুল করিমের গান পরিবেশন করেন। পরবর্তীতে বাউল সূর্যলালসহ অতিথি শিল্পীরা বাউল করিমের গান পরিবেশন করেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *