মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে রাশিয়া

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক :   ভুল তথ্য প্রচার ও  নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার সরকারি টিভি চ্যানেল আরটি নেটসহ দুইটি সংস্থা ও ১০ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া। আজ বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মস্কোও মার্কিন গণমাধ্যমের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে।

মারিয়া জাখারোভার অভিযোগ, সত্য ঘটনা আড়াল করতে মার্কিন জনগণকে বোকা বানাচ্ছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার গণমাধ্যমের উপর এই নিষেধাজ্ঞাকে ‘আলেয়ার পিছে ছোটার’ সঙ্গে তুলনা করেছে তিনি।

রুশ মুখপাত্র বলেন, ‘যুক্তরাষ্ট্র তার জনগণের জন্য সব ধরনের তথ্য ও গণমাধ্যমকে উন্মুক্ত রাখতে দায়বদ্ধ। কিন্তু মার্কিন কতৃপক্ষ সেই দায়িত্বের সঙ্গে সাংঘর্ষিক উদ্যোগ নিচ্ছে। এর প্রতিক্রিয়ায় যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে’।

তিনি আরো জানান, ‘মস্কোর উদ্যোগ যুক্তরাষ্ট্রের মতো বা ভিন্ন কিছুও হতে পারে’।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার গোয়েন্দা সংস্থার প্রভাবের অভিযোগ উঠে আসছে দীর্ঘদিন ধরে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এ অভিযোগ উঠে। ২০২০ সালের নির্বাচনেও যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছিল, রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের অস্থিত্ব পেয়েছে তারা।

ঠিক এবারও যুক্তরাষ্ট্রের অভিযোগ, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন জনমতকে প্রভাবিত করতে ক্রেমলিন চেষ্টা চালাচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *