ছাত্র গণঅভ্যুত্থান হত্যাকাণ্ডের বিচার ও জনজীবনে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার আহবান

বাম গণতান্ত্রিক জোট, ফ্যাসিবাদ বিরোধী বাম মোর্চা ও বাংলাদেশ জাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে জনজীবনে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনা, ছাত্র গণঅভ্যুত্থান হত্যাকাণ্ডের বিচার সহ অন্যান্য দাবিতে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সোমবার (১২ আগষ্ট) বিকাল সাড়ে চারটায় কোর্ট পয়েন্টে দুর্যোগপূর্ণ আবহাওয়া কারণে জনসভা স্হগিত করে সংক্ষিপ্ত সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। কোর্ট পয়েন্টে মিছিল শেষে একটি মিছিল বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও মহানগর শাখার সভাপতি এডভোকেট জাকির আহমদ এর সভাপতিত্বে ও বাসদ জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন প্রবীণ রাজনীতিবিদ বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলা আহ্বায়ক এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদক সিরাজ আহমদ, সিপিবি জেলা সভাপতি সৈয়দ ফরহাদ হোসেন, বাসদ জেলা আহ্বায়ক আবু জাফর, সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন, বাংলাদেশ জাসদ জেলা সহ-সভাপতি লাল মোহন দেব,,বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য সঞ্জয় কান্ত দাশ, ছাত্র ইউনিয়নের মনীষা ওয়াহিদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সুমিত কান্তি ধর পিনাক,গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের বিশ্বজিৎ শীল, বিপ্লবী ছাত্র মৈত্রীর সরফরাজ ছানোয়ার প্রমূখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাসদ সিলেট মহানগর শাখার সহ-সভাপতি ফেরদৌস আরবি, সিপিবি জেলা নেতা এডভোকেট আনোয়ার হোসেন সুমন,সিপিবি জেলা সাধারণ সম্পাদক খায়রুল হাসান,বাসদ জেলা শাখার সদস্য জুবায়ের আহমদ চৌধুরী, সাম্যবাদী আন্দোলন এডভোকেট রণেন সরকার রনি,উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক দেবব্রত পাল মিন্টু, বাংলাদেশের শ্রমিক জোটের জেলা সাধারণ সম্পাদক প্রবীর দেব,চা শ্রমিক ফেডারেশনের অজিত রায়, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের মামুন বেপারি প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, অবিলম্বে নৈরাজ্যকর পরিস্থিতির অবসান ঘটিয়ে জনজীবনে স্বাভাবিক পরিস্থিতি আনার আহ্বান জানান। বক্তারা সাম্প্রদায়িক হামলা-লুটতরাজ-ভাংচুর-দখলদারিত্বের বিরুদ্ধে জনগণকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান।

বক্তারা ছাত্র গণঅভ্যুত্থান হত্যাকাণ্ডের বিচার ও হত্যাকাণ্ডের সাথে জড়িত আওয়ামী ফ্যাসিস্ট সরকারের সংশ্লিষ্টদের গ্রেফতার-সম্পদ বাজেয়াপ্ত করা এবং নিহত-আহতদের ক্ষতিপূরণ প্রদানের আহ্বান জানান। বক্তারা ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর মলাকারী,মুক্তিযুদ্ধের স্মারক-ইতিহাস ও ঐতিহ্যের সাথে যুক্ত ভাস্কর্য ভাংচুরকারিদের গ্রেফতার এবং ভাস্কর্য পুনর্নির্মাণের আহ্বান।

বক্তারা বলেন বর্তমান সরকার ছাত্র গণঅভ্যুত্থান মাধ্যমে গঠিত হয়েছে। কোন দলের একক আন্দোলন সফল নয়।তাই সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দলীয় লোকদের পরিবর্তে দল নিরপেক্ষ, যোগ্য লোকদের নিয়োগ দেওয়ার আহ্বান জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *