‘নিজেদেরকে বাচাঁতে, প্রিয় সিলেটকে বাচাঁতে  নদী খনন আর সচেতনতার বিকল্প নেই’

‘আমাদের নিজেদেরকে বাঁচাতে, আমাদের প্রিয় সিলেটকে বাঁচাতে হলে নদী খননের এবং আমাদের সচেতনতার বিকল্প নেই। সুরমা-কুশিয়ার খনন করতে হবে, এলক্ষ্যে জনমত গড়ে তুলতে হবে। আমরা বাসাবাড়ি থেকে ময়লা আর্বজনা ফেলে ছড়ার স্বাভাবিক গতি নষ্ট করছি, অল্প বৃষ্টি হলেও  বাসাবাড়িতে পানি ঢোকার আরেকটি কারণ হচ্ছে যেখানে সেখানে ময়লা আর্বজনা ফেলাÑআমাদেরকে এসব বিষয়ে সচেতন হতে হবে।
রোটারি ক্লাব সিলেট সেন্ট্রালের আয়োজনে সোমবার (০১/০৭/২০২৪) রাতে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে ‘সিলেটে বন্যার ভয়াবহতা : কারণ ও প্রতিকার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির একথা বলেন। ক্লাব প্রেসিডেন্ট রোটারিয়ান আব্দুর রহমান আরএফএসএম-এর সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান আলোচক হিসেবে গবেষণামুলক প্রতিবেদন উপস্থাপন করেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান।
সেমিনারে প্রধান অতিথি আরো বলেন, সরকার এবং জনগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বন্যা এবং জলাবদ্ধতাকে সহনীয় পর্যায়ে আনার বৈজ্ঞানিক কৌশল গ্রহণ করতে হবে। তিনি দলমত নির্বিশেষে সকল মহলকে এগিয়ে আসার আহবান জানান।
চিফ ইঞ্জিনিয়ার নুর আজিজ বলেন, বন্যার কবল থেকে নগরবাসীকে সুরক্ষার সকল পদক্ষেপ অব্যাহত আছে।
ক্লাব প্রেসিডেন্ট আব্দুর রহমান বলেন, ১৯৫৬ সালের জরিপে নগরীর যে সমস্ত খাল-ছড়া রেকর্ডভুক্ত হয়েছিলো কিন্তু বিগত জরিপে জলাধারগুলো সংকোচিত কিংবা ক্ষেত্রবিশেষে তথ্য গোপন করে ব্যক্তি স্বার্থে ছড়াখালের অস্তিত্ব বিলিন করা হয়েছে। গেজেট হওয়ার পূর্বে এব্যাপারে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আহবান জানান তিনি।  ক্লাব সেক্রেটারি রোটারিয়ান মোহাম্মদ আমিরুল ইসলামের উপস্থাপনায় জনাকীর্ণ সেমিনারের শুরুতে কোরআন তেলাওয়াত করেন রোটারিয়ান আহেমদ রশিদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন রোটারিয়ান পিপি মোঃ সিদ্দিকুর রহমান পিএইচএফ। ধন্যবাদসূচক বক্তব্য রাখেন রোটারিয়ান পিপি হুমায়ুন ইসলাম কামাল। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন রোটারিয়ান পিপি মো. আবুল বশর পিএইচএফ, রোটারিয়ান পিপি ড. এম শহিদুল ইসলাম এডভোকেট, রোটারিয়ান পিপি এম এ রহিম আরএফএসএম, রোটারিয়ান পিপি জাকির হোসেন, রোটারিয়ান পিপি দেলোয়ার হুসেন, রোটারিয়ান মুজাক্কির হোসেন কামালী ও রোটারিয়ান সালাউদ্দিন চৌধুরী প্রমুখ। অতিথিদের ফুল এবং গিফট দিয়ে শুভেচ্ছা জানান রোটারিয়ান পিপি নজরুল ইসলাম পিএইচএফ, রোটারিয়ান পিপি আব্দুল মুকিত আরএফএসএম, রোটারিয়ান পিপি ইঞ্জিনিয়ার মোঃ রুহুল আলম পিএইচএফ, রোটারিয়ান পিপি সামসুদ্দিন পিএইচএফ, রোটারিয়ান পিপি বিকাশ কান্তি দাস, রোটারিয়ান মনসুর আহমদ পিএইচএফ ও রোটারিয়ান শিশির সরকার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রোটারিয়ান পিপি বদরুল হুসেন এডভোকেট, রোটারিয়ান ইকবালুর রহিম খান আরএফএসএম, রোটারিয়ান পিপি রেহান উদ্দিন রেহান, রোটারিয়ান মাহবুবুল আলম মিলন, সাংবাদিক মোঃ আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, অধ্যক্ষ কামরুল আহমদ শেরগুল প্রমুখ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *