সিলেট শিক্ষা বোর্ড চেয়ারম্যানের কাছে সিলটি পাঞ্চায়িতের স্মারকলিপি পেশ

সিলেটি নাগরি বর্ণে ছিলটি ভাষাকে সকল স্কুল ও কলেজের পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত করার দাবী সম্বলিত স্মারকলিপি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট এর চেয়ারম্যান বরাবরে পেশ করেছে সিলেট বিভাগের রাজনৈতিক সংগঠন সিলটি পাঞ্চায়িত।
বুধবার (২৬ জুন) দুপুরে সিলটি পঞ্চায়িত এর কেন্দ্রীয় সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এডভোকেট মো. আব্দুল হান্নান এর নেতৃত্বে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট এর সচিব চৌধুরী মামুন আকবর এর হাতে এ স্মারকলিপি পেশকালে উপস্থিত ছিলেন সিলটি পঞ্চায়িত সহ সাধারণ সম্পাদক সৈয়দ ফেরদৌস, সাংগঠনিক সম্পাদক এডভোকেট ওয়ারিছ আলী মামুন, প্রচার সম্পাদক কবি কামাল আহমদ প্রমুখ।
স্মরকলিপি বলা হয়, ছিলটি ভাষা সিলেট বিভাগবাসীর মাতৃভাষা। এই ভাষার সম্পূর্ণ পৃথক বর্ণ বা অক্ষর আছে, যাহা সিলটি নাগরী লিপি নামে পরিচিত। বাংলা ভাষা থেকে সম্পূর্ণ পৃথক এই ভাষা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এই ভাষায় শক্তিশালী সাহিত্য আছে। অনেকে এই ভাষার উপর ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন। ছিলটি ভাষা বিশ্বের ৯৭ তম ভাষা। সিলেট বিভাগের প্রায় ১ কোটি ২০ লক্ষ মানুষ এই ভাষায় কথা বলেন। ভারতসহ বিশ্বের অন্যান্য দেশে এই ভাষায় আরো প্রায় ১ কোটি ২০ লক্ষ মানুষ কথা বলেন। ছিলটি নাগরী বর্ণে বা অক্ষরে এই ভাষা প্রচলন এখন কম হয়। অথচ পূর্বে এই ছিলটি ভাষায় জায়গা জমিনের দলিল লিখা, সাহিত্য চর্চা, গণিত তথা হিসাব নিকাশ সহ সকল প্রকার দালিলিক কাজ করা হতো।
স্মারকলিপিতে আরো বলা হয়, আগামী শিক্ষাবর্ষ থেকে ছিলটি নাগরী বর্ণে ছিলটি ভাষাকে সিলেট শিক্ষা বোর্ডের অধীনে সিলেট বিভাগের সকল স্কুল কলেজে সকল শ্রেণীতে কমপক্ষে ১০০ নম্বরের বিষয় ছিলটি নাগরী বর্ণে বা লিপিতে অক্ষর, সাহিত্য ও গণিত চর্চাসহ পাঠ্যক্রমে চালু করার জোর দাবী জানানো হয়। নেতৃবৃন্দ এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট এর চেয়ারম্যান এর প্রতি আহবান জানান। সিলটি পাঞ্চায়িত সিলেট বিভাগের ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে সংগ্রাম করে যাচ্ছে। সিলটি পাঞ্চায়িত ছিলটি ভাষাকে বাংলাদেশের ২য় রাষ্ট্র করার দাবীতে ইতিপূর্বে মানববন্ধন, প্রধানমন্ত্রীর নিকট স্মারক লিপি প্রদান ও জাতিসংঘের মহাসচিব নিকট চিঠি প্রদান করেছে। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *