পাকিস্তানকে হারানোর কৌশল ফাঁস করলেন রোহিত!

স্পোর্টস ডেস্ক : আয়ারল্যান্ডের বিপক্ষে সহজ জয় পেলেও বিশ্রামের সুযোগ নেই ভারতের। পরের ম্যাচে তাদের প্রতিপক্ষে চিরপ্রতিদ্বন্ধী পাকিস্তান। কোনো কারণে পাকিস্তানের কাছে ম্যাচ হারলেই নেমে আসবে সমালোচনার বান। আর তাতে ফুরসতের সুযোগ নেই ভারতীয় দলের সামনে। আর তাই তো আয়ারল্যান্ড ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বেশি প্রসঙ্গ এসেছে পাকিস্তান ম্যাচের সমীকরণ নিয়ে। যেখানে অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, পাকিস্তানের বিপক্ষে জিততে হলে তাদের ১১ জনকেই অবদান রাখতে হবে।

পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে ভারত। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশর বিপক্ষে ৬০ রানের জয় পায় ভারত। আর গতকাল আয়ারল্যান্ডকে মাত্র ৯৬ রানে অলআউট করে ভারত ম্যাচ জিতে নেয় ৮ উইকেটের বড় ব্যবধানে। এক ভেন্যুতে দুই ম্যাচ খেলে কন্ডিশনে ধাতস্থ হতে কিছুটা এগিয়ে রয়েছে ভারত। তবে এখনও তাদের শঙ্কার জায়গা নিউইয়র্কের পিচ।

আয়ারল্যান্ড ম্যাচ শেষে রোহিত বলেন, ‘নতুন মাঠ। নতুন পরিবেশ। আমরা একটু দেখে নিতে চেয়েছিলাম। আমার মনে হয়, এখানকার পিচ এখনও ঠিক মতো হয়নি। যদিও বোলাররা ভাল সাহায্য পাচ্ছে। তবে বোলিংয়ের প্রাথমিক বিষয়গুলোয় গুরুত্ব দিতে হবে।  টেস্ট ম্যাচের মতো বল করতে হবে।’

পাকিস্তানের বিপক্ষে ভারত সবশেষ টি-টোয়েন্টি খেলেছে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে।  এরপর টি-টোয়েন্টি ফরম্যাটে আর দেখা যায়নি দুই দলকে।আইরিশদের বিপক্ষে চার পেসার নিয়ে মাঠে নামে ভারত। পিচের অবস্থা বুঝেই পাকিস্তান ম্যাচের একাদশ ঠিক করতে চান রোহিত। একই সঙ্গে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সতীর্থদের প্রতি রোহিতের আহ্বান, পাকিস্তানকে হারাতে ১১ জনকেই উজাড় করে খেলতে হবে।

রোহিত আরো বলেন, ‘আমরা ওদের (পাকিস্তানের) বিপক্ষে অনেক দিন পর টি-টোয়েন্টি ম্যাচ খেলব। কিছু বিষয় জেনে নিতে হবে। সেই মতো পরিকল্পনা করতে হবে। এই ম্যাচে সবাইকে নিজের সেরাটা দিতে হবে। দলগতভাবে লড়াই করতে হয় এই ধরনের ম্যাচে। আজ (আয়ারল্যান্ড ম্যাচে) চার পেসারের পিচ ছিল এবং আমরা এখনও দুইজন স্পিনার খেলিয়েছি, যারা অলরাউন্ডার। এটি আমাদের ভারসাম্য রক্ষা করে। পাকিস্তান ম্যাচে আমাদের এগারোজনকেই অবদান রাখতে হবে।’

যুক্তরাষ্ট্রের পিচ ধীরগতির উইকেট বলা হলেও এখনো স্পিনারদের জন্য সহায়ক নয় মনে করেন রোহিত। টুর্নামেন্টের শেষ দিকে উইকেট পুরোনো হলে স্পিনারদের জন্য কাজে আসবে বলে মনে করেন রোহিত।  সেক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে পেস অ্যাটাকই ভরসা করতে হবে তাদের।

‘জানি না পরের ম্যাচে আমরা কেমন পিচ পাব। এটা মাথায় রাখতে হবে। কেমন আচরণ করবে পিচ। আমরা পরিবেশ বুঝে প্রস্তুতি নেব।  প্রথম একাদশেও পরিবর্তন করতে পারি আমরা। এখানকার পিচে বেশি স্পিনার নিয়ে খেলার সুযোগ পাব বলে মনে হয় না। চার জন স্পিনারকে একসঙ্গে খেলানোর সুযোগ নেই।  কারণ এখানকার পরিবেশ পেসারদের সহায়ক। টুর্নামেন্টের শেষ দিকে স্পিনারদের প্রয়োজন বেশি হবে।’ – যোগ করেন রোহিত।

সাম্প্রতিক সময়ে একদমই ছন্দে নেই পাকিস্তান। তবে পাক-ভারত লড়াই মানেই অন্য আবহ। গত ওয়ানডে বিশ্বকাপ এবং এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে একচেটিয়া জয় পায় ভারত। এবার দেখা যাক, চিরপ্রতিদ্বন্ধী দুই প্রতিবেশির লড়াইয়ে কারা এগিয়ে থাকে আগামী ৯ জুনের ম্যাচে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *