‘দক্ষিণ সুরমা উপজেলার নাম পরিবর্তন করে সদর দক্ষিণ নামে রূপান্তরে ব্যবস্থা নিন’

সিলেটের সদর দক্ষিণ এলাকার ন্যায়সংগত দাবি আদায় ও সুষম উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে গঠিত অরাজনৈতিক সংগঠন ‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’ দক্ষিণ সুরমা উপজেলার নাম পরিবর্তন করে অবিলম্বে সদর দক্ষিণ নামকরণে প্রশাসনিকভাবে ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছে। গত ৩ সেপ্টেম্বর রোববার রাতে নগরির স্টেশন রোডস্থ অস্থায়ী কার্যালয়ে সংগঠনের নবগঠিত এডহক কমিটির প্রথম বর্ধিত সভ্ধাসঢ়;র প্রস্তাবে এ দাবি জানানো হয়।

প্রস্তাবে বলা হয়, সিলেট জেলা গঠনকালে বর্তমান দক্ষিণ সুরমা উপজেলার ৮টি ইউনিয়ন এবং সুরমা নদীর দক্ষিণ পাড়ে অবস্থিত সিলেট সিটি কর্পোরেশনের ৯টি ওয়ার্ড সদর উপজেলার সমৃদ্ধ অংশ ছিল। বিগত কয়েক বছর পূর্বে উপজেলা ভাগাভাগির সময় অনধাবশতঃ সদর উপজেলার দক্ষিণ অংশের নাম ‘সদর দক্ষিণ’ না হয়ে দক্ষিণ সুরমা নামে গেজেটভূক্ত হয়। যা কার্যতঃ এ অঞ্চলবাসীর কাছে ছিল অনাকাঙ্খিত। পরবর্তীতে নাম পরিবর্তনের জন্য এলাকাবাসী দীর্ঘসময় থেকে আন্দোলন-সংগ্রাম করে আসছেন। জেলা প্রশাসনসহ সরকারের সর্বোচ্চ পর্যায়ে স্মারকলিপি ও আবেদন-নিবেদন করেছেন। সর্বশেষ ‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’ অনেক চেষ্টা তদবিরের পর নাম পরিবর্তনের বিষয়টি বর্তমানে সরকারের প্রশাসনিক পুনবিন্যাস সংক্রান্ত কমিটি ‘নিকার’-এর আলোচ্যসূচিতে রয়েছে। কিন্তু যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্বের সাথে আমলে না নেয়ায় জনপ্রত্যাশা প্রতিফলিত হচ্ছে না। প্রস্তাবে এই জনদাবী বাস্তবায়নে সিলেট-৩ আসনের এমপি’র দৃষ্টি আকর্ষণ করা হয়।
সভার অন্য এক প্রস্তাবে নগরির প্রধান প্রবেশদ্বার বলে পরিচিত কিনব্রিজের সংস্কার কাজে ধীরগতিতে ক্ষোভ প্রকাশ করা হয়। প্রস্তাবে সিলেটের জনগণের আকাঙ্খা পুরণে দ্রুততার সাথে কিনব্রিজের সংস্কার কাজ সম্পন্ন করার জোর দাবি জানানো হয়। সভায় আগামী ৫ সেপ্টেম্বর মঙ্গলবার বিকেল ৫টায় নাগরিক কমিটির প্রতিনিধি দল কিনব্রিজ সংস্কার কাজ পরিদর্শন করার সিদ্ধান্ত গৃহিত হয়।
সাংগঠনিক প্রস্তাবে গত ৬ আগস্ট গঠিত সংগঠনের ২৫ সদস্য বিশিষ্ট এডহক কমিটিতে আরো ৬ জন সদস্য কো-অপ্ট করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি পুনর্গঠন করা হয়। এডহক কমিটিতে খন্দকার মহসিন কামরান ও এডভোকেট মামুন হোসেনকে কো-অপ্ট করা হয়। পরবর্তীতে আরো ৪ জনকে কো-অপ্ট করা হবে।

এডহক কমিটির আহবায়ক আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন’র সভাপতিত্বে এবং সদস্য সচিব মোহাম্মদ আজম খান’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন আলহাজ্ব গোলাম কিবরিয়া হিরা, আলহাজ্ব আব্দুল মতিন, চঞ্চল মাহমুদ ফুলর, আবদুল মালেক তালুকদার, আলহাজ্ব ফরিদুর রহমান, নজরুল হোসেন, খন্দকার মহসিন কামরান, আলহাজ্ব আব্দুস ছত্তার, জাহাঙ্গীর খান, শেখ লায়েক মিয়া, দিলওয়ার হোসেন রানা, ছয়েফ খান, নুরুল ইসলাম সুমন, আব্দুল ওয়াহিদ, সেলিম আহমদ শেমিম, শাহ এখলাছ মিয়া, খলিল মিয়া, শ্যামল চন্দ্র নাথ, হারুন চিশতি, সজিব আহমদ প্রমুখ।-বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *