বেকারত্ব দূরীকরণ ও টেকসই উন্নয়নে সরকারের দৃষ্টি ভঙ্গি বদলাতে হবে :ড. মো. জহির বিন আলম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জহির বিন আলম বলেছেন, দেশের বেকারত্ব দূরীকরণ ও টেকসই উন্নয়নে দেশের চলমান শিক্ষা ব্যবস্থায় সরকারের দৃষ্টি ভঙ্গি বদলাতে হবে। এতে শিক্ষা প্রতিষ্ঠান, অভিভাবক ও শিক্ষার্থীদেরকেও আন্তরিক হতে হবে। ভোকেশনাল শিক্ষা ব্যবস্থায় ইউনিভার্সিটিগুলোর সংশ্লিষ্ট বিভাগের সাথে কমিউনিকেশনের মাধ্যমে কারিগরি শিক্ষায় স্কিল ডেভেলপমেন্ট বাড়াতে হবে। কারণ অনেক বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কারিগরি বিভাগ আছে তবে প্রশিক্ষনের যথাযথ যন্ত্রাংশ এবং সুযোগ সুবিধা নাই। এজন্য শিক্ষাজীবন শেষে কর্মের পরিবর্তে বেকারত্ব বাড়ছে। ইউনিভার্সিটি ও ভোকেশনাল ইন্সটিটিউশনের শেয়ারিং শিক্ষা ব্যবস্থার মাধ্যমে কারিগরি শিক্ষার স্কিল ও মান বাড়িয়ে বেকারত্বেও হার কমানো সম্ভব। জাপান ও জার্মানের শিক্ষা ব্যবস্থায় এমন উদাহরণ আছে।

গতকাল (১৫ জুন বৃহস্পতিবার) কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উপলক্ষে সিলেট পলিকেটনিক ইন্সটিটিউট’র উদ্যোগে কনফারেন্স হলে সরকারী-বেসরকারী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে আয়োজিত “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও চতুর্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি শিক্ষার ভূমিকা ও আমাদের করণী” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

“স্মার্ট শিক্ষা র্স্মাট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” স্লোগানে চারদিন ব্যাপী সপ্তাহ উদযাপন উপলক্ষে আয়োজিত সেমিনারে সিলেট পলিকেটনিক ইন্সটিটিউট’র অধ্যক্ষ মোহাম্মদ রেহান উদ্দিনের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপাস্থাপন করেন রাজধানীর স্টার বাংলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ মো. হাসান ইমাম খান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট চেম্বার আব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সিলেট সরাকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবুল কাশেম। স্বাগত বক্তব্য রাখেন মেকানিক্যাল টেকনোলজি বিভাগের প্রধান একিউএ জোবায়র। বিজ্ঞপ্তি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *