সালাহউদ্দিনকে ৩ মাসের মধ্যে দেশে ফিরতে হবে

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদের দেশের ফেরার ক্ষেত্রে যে বাঁধা ছিল সেটি কেটে গেছে। তিনি ট্রাভেল পাস পেয়েছেন। ট্রাভেল পাসের শর্তানুযায়ী, ৩ মাসের মধ্যে তাকে দেশে ফিরতে হবে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শামসুদ্দিন দিদার এ তথ্য জানিয়েছেন। বর্তমানে ভারতের শিলংয়ে অবস্থান করছেন সালাহউদ্দিন। শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে তিনি কিছুদিনের মধ্যেই দেশে ফিরবেন।

সালাহউদ্দিন আহমেদের দেশে ফেরার প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হয় গত ৮ জুন থেকে। এদিন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (জনকূটনীতি) মোহাম্মদ রফিকুল আলম সাংবাদিকদের জানান, সালাহউদ্দিন আহমেদকে দেশে ফিরতে বাংলাদেশের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সার্বিক সহযোগিতা করছে।

২০১৫ সালের ৫ জানুয়ারি বিএনপি সারা দেশে লাগাতার অবরোধ কর্মসূচি ঘোষণা করে। কর্মসূচি চলাকালে অজ্ঞাত স্থান থেকে সালাহউদ্দিন আহমদের নামে বিবৃতি প্রকাশিত হচ্ছিল। তখন তিনি দলটির মুখপাত্রের ভূমিকায় ছিলেন।

এমন পরিস্থিতির মধ্যেই ২০১৫ সালের ১১ মার্চ সালাহউদ্দিন আহমেদের স্ত্রী কক্সবাজার-১ (পেকুয়া-চকোরিয়া) আসনের বিএনপির সাবেক এমপি হাসিনা আহমেদ দাবি করেন, ১০ মার্চ রাতে ডিবি পুলিশ পরিচয়ে তার স্বামীকে তুলে নেওয়া হয়। ঘটনায় রীতিমতো হৈ-চৈ পড়ে যায়। দেশ-বিদেশ থেকে বিবৃতি ও প্রতিবাদ প্রকাশিত হতে থাকে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানসহ দূতাবাসগুলোর কাছে এ বিষয়ে সহযোগিতা চাওয়া হয় বিএনপি ও সালাহউদ্দিন আহমদের পরিবারের পক্ষ থেকে।

২০১৫ সালের ১২ মে ভারতের মেঘালয়ের একটি হাসপাতালে সালাহউদ্দিন আহমেদের হদিস মেলে। মেঘালয়ের শিলং পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ২০১৫ সালের ১১ মে স্থানীয়দের মাধ্যমে শিলং পলোগ্রাউন্ড এলাকায় উদভ্রান্তের মতো একজনকে ঘুরতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের আদালতে তার বিচার হয়।

ট্রাভেল পাসের শর্তানুযায়ী আগামী তিন মাসের মধ্যে তার বাংলাদেশে ফিরতে হবে।  তিনি কবে দেশে ফিরবেন জানতে চাইলে সালাহ উদ্দিন গণমাধ্যমকে জানান, দেশে ফেরার আগে তিনি ভারতেই স্বাস্থ্য পরীক্ষার করাবেন। দীর্ঘদিন ধরে তিনি চিকিৎসকেরা কাছে যান না। কিছু শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর তিনি দেশে ফিরবেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *