তাইওয়ানকে ইউক্রেন থেকে শিক্ষা নিতে বললেন মার্কিন জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক:

দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে ইউক্রেনে চলমান রাশিয়ার যুদ্ধ থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন অবসরপ্রাপ্ত জেনারেল। সেই সঙ্গে স্বায়ত্তশাসিত অঞ্চলটিকে মনুষ্যবিহীন ড্রোন প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার আহ্বান জানিয়েছেন তিনি।

আল আরাবিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল স্টিভেন রুডার বুধবার তাইওয়ানকে এমন পরামর্শ দিয়েছেন। দ্বীপটিতে ক্রমাগতভাবে চীনের সামরিক হুমকি বৃদ্ধির প্রেক্ষাপটে তিনি এমন পরামর্শ দিয়েছেন বলে প্রতিবদেনে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানকে নিজের মূল ভূখণ্ডের অংশ মনে করে চীন। প্রয়োজনে বল প্রয়োগ করে হলেও অঞ্চলটিকে চীনের সঙ্গে একীভূতকরণের ঘোষণা দিয়েছে বেইজিং। বিপরীতে তাইওয়ান নিজেকে স্বাধীন ভূখণ্ড হিসেবে দাবি করে। তাদের এই দাবিকে সমর্থন জানানোর পাশাপাশি তাইপে-কে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, আমেরিকান প্রতিরক্ষা ঠিকাদারদের একটি প্রতিনিধিদলের অংশ হিসেবে তাইপে সফর করছেন স্টিভেন রুডার। প্রতিনিধিদলটি তাইওয়ানের কোম্পানিগুলোর সঙ্গে মানবহীন বিমান ব্যবস্থা (ইউএএস) ও অন্যান্য সামরিক হার্ডওয়্যারের উন্নয়ন নিয়ে আলোচনা করতে দ্বীপটি সফরে গেছে৷

খবরে বলা হয়েছে, বুধবার তাইপেইতে প্রতিরক্ষা শিল্প ফোরামের সাইডলাইনে বক্তৃতা দিতে গিয়ে উপরোক্ত আহবান জানান এই মার্কিন নৌ জেনারেল। রুডার সাংবাদিকদের বলেন, বাকি বিশ্বের সঙ্গে তাইওয়ানও ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ থেকে ‘শিক্ষা নিচ্ছে’।

এদিকে আমেরিকান প্রতিনিধিদলটি তাইপেতে পৌঁছানোর পর দেশটির বর্ধিত আকাশসীমায় টহল দিয়েছে চীনের গোয়েন্দা ড্রোন। তাইওয়ানের কর্মকর্তারা দাবি করেছেন, চীনের সামরিক বাহিনী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো দ্বীপটি ঘিরে একটি ড্রোন পাঠিয়েছে।

তাছাড়া তাইওয়ানের বায়ু প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে (এডিআইজেড) প্রায় প্রতিদিনই যুদ্ধবিমান পাঠিয়ে নজরদারি চালানোর কৌশল নিয়েছে বেইজিং, অভিযোগ তাইওয়ানের।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *