‘রাশিয়া-ইউক্রেন সংঘাতে যুক্তরাষ্ট্রই সবচেয়ে বেশি লাভবান হচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক:: রুশ-ইউক্রেন যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি।

তিনি বলেন, ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করতে চেয়েই এই যুদ্ধ বাধিয়েছে মার্কিনিরা। এছাড়া, সংঘাত বন্ধে বাইডেন প্রশাসনের কোনো আগ্রহ নেই বলেও দাবি করেন তিনি। খবর আল জাজিরার।

মঙ্গলবার ইরানের শহর মাশদাদে দেশটির সর্বোচ্চ নেতা খামেনি বলেন, আমরা স্পষ্টভাবেই ইউক্রেন যুদ্ধে আমাদের সম্পৃক্ত থাকার বিষয়টি প্রত্যাখ্যান করছি। আমরা কোনোভাবেই এই সংঘাতে জড়িত নই। ইউক্রেনে যুদ্ধ শুরু করেছে যুক্তরাষ্ট্র। তারা ন্যাটোকে পূর্ব ইউরোপে আরও প্রসারিত করতে চেয়েছিল। যার ফল এই যুদ্ধ।

আয়াতুল্লাহ আল খামেনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতে সবচেয়ে বেশি লাভবান হচ্ছে মার্কিনিরাই। দরিদ্র ইউক্রেনীয়রা কষ্ট পাচ্ছে আর আমেরিকান অস্ত্র নির্মাতারা ফুলে-ফেঁপে উঠছে। এ কারণেই যুদ্ধ বন্ধের কোনো উদ্যোগেই তারা সহযোগিতা করছে না। তারা চায় না যুদ্ধ থামুক। তারা চায়, এই যুদ্ধ চলুক।

বিজ্ঞান ও প্রযুক্তি খাতসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে ইরানের চোখ ধাঁধানো সাফল্যের কথা উল্লেখ করে সর্বোচ্চ নেতা বলেন, এসব সাফল্যের কথা বারবার বলা হোক তা শত্রুরা চায় না। আর এসব সাফল্য অর্জিত হয়েছে আমেরিকার নিষেধাজ্ঞা ও ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ মধ্যেই। মার্কিনীরাই বলেছে, তারা ইরানের ওপর নজিরবিহীন অর্থনৈতিক চাপ সৃষ্টি করেছে। হাজারটা মিথ্যার মধ্যে এই একটি কথা তারা সত্য বলেছে। সত্যি সত্যিই ইরানের ওপর নজিরবিহীন চাপ তারা সৃষ্টি করেছে। কিন্তু তা সত্ত্বেও তারা ইরানের অগ্রগতি ও উন্নতি থামিয়ে রাখতে পারেনি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *