অ্যাভিয়েন ফ্লু: ৪ কোটি ৮০ লাখ হাঁস-মুরগি মেরে ফেলতে বাধ্য হয়েছেন খামারিরা

আন্তর্জাতিক ডেস্ক:: গত এক বছরে ইউরোপে মারাত্মক আকারে ছড়িয়েছে অ্যাভিয়েন বা বার্ড ফ্লু। ইউরোপীয় রোগ নির্ণয় ও প্রতিরোধ কেন্দ্র- ইসিডিসির দেয়া তথ্য অনুসারে, ৩৭টি দেশের পোল্ট্রি শিল্পে ছড়িয়েছে এ রোগ। যে কারণে, চার কোটি ৮০ লাখ হাঁস-মুরগি মেরে ফেলতে বাধ্য হয়েছেন ইউরোপের খামারিরা। পরিযায়ী পাখিদের থেকেই এ রোগ ছড়িয়েছে বলে ধারণা গবেষকদের।

২০২১-২২ সালে উচ্চ-সংক্রামক হিসেবে পরিচিত হয়ে ওঠে অ্যাভিয়েন ফ্লু বা এইচ৫এন১। যা ব্যাপক হারে ছড়িয়েছে ইউরোপ ও আমেরিকায়। বলা হচ্ছে, বিশ্বের ৩৭টি দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে এই ফ্লুয়ের প্রভাবে।

ইউরোপীয় রোগ নির্ণয়ক ও প্রতিরোধ কেন্দ্র (ইসিডিসি) এর দেয়া তথ্য অনুসারে পোল্ট্রি শিল্পে মিলেছে আড়াই হাজারের কাছাকাছি সংক্রমিত পাখি। যার কারণে, চার কোটি ৮০ লাখ হাঁস-মুরগি ও টার্কি মেরে ফেলতে বাধ্য হয়েছেন খামারিরা। তবে, মানব শরীরে ছড়ালেও এ রোগ প্রাণঘাতী নয়- বলে আশ্বস্ত করছেন বিশেষজ্ঞরা।

ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উইলিয়াম শাফনার বলেন, অ্যাভিয়েন ফ্লু একইসাথে পরিযায়ী পাখি এবং পোল্ট্রিতে লালন-পালন করা হাঁস-মুরগির শরীরেও দেখা দিতে পারে। একমাত্র সমাধান- সংক্রমিত পাখিটিকে হত্যা করে মাটিতে পুঁতে ফেলা। তবে, মানুষের শরীরে এ ভাইরাসের সংক্রমণ খুবই বিরল। পরিচর্যার দায়িত্বে যারা থাকেন, তারা আক্রান্ত হতে পারেন। কিন্তু, মৃত্যুর সম্ভাবনা নেই বললেই চলে।

এখন পর্যন্ত পাওয়া হিসাব অনুসারে, খাঁচায় আটকানো পাখিদের মধ্যে অ্যাভিয়েন ফ্লুর ১৮৭টি কেস শনাক্ত করা গেছে চলতি বছরে। আর, পরিযায়ী পাখিদের মধ্যে চিহ্নিত হয়েছে সাড়ে ৩ হাজারের বেশি আক্রান্ত পাখি। কিন্তু, এজন্য অতিথি পাখিকে সরাসরি দায় দিতে নারাজ বিশেষজ্ঞ দল।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পাখি বিশারদ ড্যানিয়েল ডি অরিয়া বলেন, উষ্ণ এলাকা এবং পানির সন্ধানে শীতপ্রধান এলাকাগুলো থেকে অতিথি পাখির দল উড়ে আসে। ওই পাখিগুলো থেকেই অ্যাভিয়েন ফ্লু ছড়াচ্ছে- এখনই এমনটা ভাবা ঠিক হবে না। তবে, এ ধারণাকে পুরোপুরি উড়িয়েও দেয়া যায় না। খামারগুলোয় পাখিরা কীভাবে আক্রান্ত হচ্ছে, সেটা চিহ্নিত করা বেশি জরুরি।

বিশ্লেষকদের মতে, অ্যাভিয়েন ফ্লু এর কারণে চলতি বছর বিশ্ববাজারে মুরগির মাংস ও ডিমের সংকট দেখা দিয়েছে। সে কারণেই লাফিয়ে বেড়েছে নিত্যপণ্যের দাম।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *