যেভাবে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখা হবে রানিকে

আন্তর্জাতিক ডেস্ক::  লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় রাখা হচ্ছে রানি এলিজাবেথের কফিন। ব্রিটেনের সবচেয়ে দীর্ঘসময় সিংহাসনে আসীন সম্রাজ্ঞীকে শেষ শ্রদ্ধা জানাতে সেখানে লাখ লাখ মানুষ সমবেত হবে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার রাতে বাকিংহ্যাম প্যালেসে আসার পর রানির সন্তান ও নাতি-নাতনিরা তার কফিনকে স্বাগত জানান। রাজা সেখানে তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলা, প্রিন্স উইলিয়াম ও হ্যারি এবং তাদের স্ত্রী ক্যাথরিন ও মেগানসহ রাজপরিবারের সদস্যদের সঙ্গে ছিলেন। রানির কন্যা প্রিন্সেস অ্যান শোভাযাত্রার সঙ্গে ভ্রমণ করেছিলেন।

বুধবার দুপুর ২টা ২২ মিনিটে একটি আনুষ্ঠানিক শোভাযাত্রার মধ্য দিয়ে বাকিংহ্যাম প্রাসাদ ছাড়বে রানির কফিন। কফিন বহন করবে রাজকীয় অশ্বারোহী গোলন্দাজ বাহিনীর একটি ঘোড়ায় টানা গাড়ি। রানিকে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হবে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখার জন্য।

অন্ত্যেষ্টিক্রিয়ার আগে চার দিন সেখানে রানি রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবেন। রানির কফিনের পেছনে পদব্রজে থাকবেন রাজা তৃতীয় চার্লস এবং তার সন্তান প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। রাজপরিবারের অন্য সদস্যরাও পেছন পেছন পদব্রজে চলবেন, যাদের মধ্যে থাকবেন ডিউক অব ইয়র্ক, প্রিন্সেস রয়্যাল, আর্ল অব ওয়েসেক্স, পিটার ফিলিপস, ভাইস অ্যাডমিরাল স্যার টিম লরেন্স, ডিউক অব গ্লস্টার এবং আর্ল অব স্নোডন।

কুইন কনসর্ট ক্যামিলা, প্রিন্সেস অব ওয়েলস, কাউন্টেস অব ওয়েসেক্স এবং ডাচেস অব সাসেক্স থাকবেন গাড়িতে। পুরো শোভাযাত্রা চলাকালে ১ মিনিট পর পর হাইড পার্ক থেকে তোপধ্বনি করা হবে। ওয়েস্টমিনস্টার হলে গিয়ে শোভাযাত্রাটি শেষ হওয়ার কথা ব্রিটেনের স্থানীয় সময় বুধবার বেলা ৩টায় (বাংলাদেশ সময় সন্ধ্যে ৭টায়)।

শবযাত্রার পথজুড়ে কিছু নির্দিষ্ট স্থানে সাধারণ মানুষ তা দেখতে পারবেন: দ্য মল-এর গ্রিন পার্ক অংশ, দ্য মলের সেইন্ট জেমসেস পার্ক অংশ এবং হর্স গার্ডস রোড, হর্স গার্ডস প্যারেড গ্রাউন্ড, হোয়াইট হলের পূর্বপাশ, পার্লামেন্ট স্ট্রিটের পূর্বপাশ এবং ব্রিজ স্ট্রিট। যাদের হুইলচেয়ার অথবা অন্যান্য সহায়ক কিছুর মাধ্যমে চলাচল প্রয়োজন হয়, তাদের জন্য নির্ধারিত থাকবে দ্য মলের উত্তর ও দক্ষিণ অংশ।

পার্শ্ববর্তী হাইড পার্কে একটি বড়পর্দায় প্রদর্শনীর ব্যবস্থাও থাকবে। বুধবার স্থানীয় সময় বেলা ১১টা থেকেই সাধারণ মানুষের জন্য এসব এলাকা খোলা থাকবে। প্রার্থনা পরিচালনা করবেন আর্চবিশপ অব ক্যান্টারবারি। তার সঙ্গে থাকবেন ডিন অব ওয়েস্টমিনস্টার। প্রার্থনা শেষে রাজপরিবারের সদস্যরা গাড়িতে করে সেখান থেকে চলে যাবেন।

বুধবার বিকাল ৫টা থেকে জনসাধারণকে শ্রদ্ধা জানানোর জন্য প্রবেশের অনুমতি দেওয়া হবে। বুধবার থেকে শেষকৃত্যের দিন ১৯ সেপ্টেম্বর স্থানীয় সময় ভোর সাড়ে ৬টা পর্যন্ত ওয়েস্টমিনস্টার হলে রানি রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবেন। ব্রিটিশ সরকারের কেন্দ্রস্থলে গ্র্যান্ড হলটি ওয়েস্টমিনস্টার প্রাসাদের প্রাচীনতম অংশ।

২০০২ সালে রাজপরিবারের যে সদস্যকে সর্বশেষ সেখানে শায়িত রাখা হয়েছিল, তিনি হলেন কুইন মাদার। সেই সময় দুই লাখের বেশি মানুষ তাকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন। এগারশ শতকের হলটির মধ্যযুগীয় কাঠের ছাদের নিচে ক্যাটাফাল্কে নামে পরিচিত বেদিতে রাখা থাকবে রানির কফিনটি। বেদিটির প্রতিটি কোণায় রাজপরিবারের নিরাপত্তার দায়িত্বে থাকা সেনারা সারাক্ষণ পাহারা দেবেন। এই পুরো সময় হলটি ২৪ ঘণ্টা খোলা থাকবে যাতে করে জনসাধারণ তার প্রতি তাদের শ্রদ্ধা জানাতে পারে।

রানির কফিনটি আচ্ছাদিত থাকবে রাজকীয় পতাকা রয়্যাল স্ট্যান্ডার্ডে এবং কফিনটি ওয়েস্টমিনস্টার হলে আনার পর তার ওপর বসানো থাকবে রাজ মুকুট ইম্পেরিয়াল স্টেট ক্রাউন, রাজকীয় গোলক ও রাজদণ্ড। মানুষের সারিগুলো অনেক দীর্ঘ হবে বলে ধারণা করা হচ্ছে এবং সেখানে বিমানবন্দরে যে ধরনের নিরাপত্তাব্যবস্থা থাকে তার আদলে নিরাপত্তা দেওয়া হবে। প্রত্যেকে শুধু একটি ছোট হাতব্যাগ নিয়ে ভেতরে প্রবেশ করতে পারবেন।

ভাঁজ করা যায় এমন হুইলচেয়ার, পতাকা এবং ক্যাম্প করার সরঞ্জাম ভেতরে নেওয়া যাবে না। সেখানে যারা আসবেন তাদের সবাইকে গ্রহণযোগ্য পোশাক পরতে বলা হচ্ছে। পোশাকে যেন কোনো রাজনৈতিক বা অশালীন বক্তব্য লেখা না থাকে। ওয়েস্টমিনস্টার প্রাসাদের ভেতরে নিরাপত্তাবেষ্টনীর মধ্যে মোবাইল ফোন ব্যবহার, ছবি তোলা ও ভিডিও করা যাবে না।

সূত্র: বিবিসি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *