দেশের কোনো জমি যেন অনাবাদী না থাকে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:: হাসপাতালের যন্ত্রপাতি যাতে পড়ে না থাকে সেজন্য যন্ত্র কেনার সময়ই প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অনেক হাসপাতালের দামি দামি যন্ত্রপাতি কেনা হলেও সেগুলো পড়ে থাকে। ফলে এর সুফল মেলে না। তাই প্রশিক্ষণ দিতে হবে আগে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন সরকারপ্রধান।

বৈঠক শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, রোগীদের ডায়ালাইসিসের সুযোগ যাতে বৃদ্ধি পায় সেজন্য বিভিন্ন প্রকল্প নেওয়ার ওপর গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে কৃষি জমি ফেলে না রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন- দেশের কোনো জমি যেন অনাবাদী না থাকে। এ ছাড়া প্রকল্পের গতি বৃদ্ধির নির্দেশও দিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, আগস্ট মাসে দেশের মূল্যস্ফীতি বাড়বে। এটি অক্টোবরে কমতে শুরু করবে। কেননা রোপা-আমনসহ বোরো ধান উঠবে। জ্বালানি তেলের দাম ইতোমধ্যেই কমতে শুরু করেছে। আশা করছি, আরও কমবে। তবে মূল্যস্ফীতির তথ্য আরও দুই-এক দিন পর প্রকাশ করা হবে। করোনা মহামারির কারণে অনেকটা চাপ সৃষ্টি হয়েছিল। পরবর্তীতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে আমাদেরও স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, রাশিয়া থেকে তেল কিনছে সবাই। ইউক্রেনও কিছু কিছু পণ্য রপ্তানি শুরু করেছে। প্রণোদনা প্যাকেজের মতো প্রধানমন্ত্রী দ্রুত কৃচ্ছ্রসাধন এবং আমদানি ব্যয় কমানোর ফলে ডলার ভয়ঙ্কর রুপ ধারণ করেনি। ফলে মূল্যস্ফীতি কমে আসবে। সেটি পরবর্তীতে অব্যাহত থাকবে।

এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের সদস্য জানান, মাশরুম চাষ প্রকল্পে বিদেশে প্রশিক্ষণ পরবর্তীতে বাতিল করা হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *