রানির মতো পোশাক পরায় কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক::  থাইল্যান্ডের রানির পোশাকের মতো পোশাক পরায় এক নারীকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ এর মাধ্যমে রানিকে অপমান করেছেন তিনি। খবর বিবিসির।

সংবাদে বলা হয়, দণ্ডপ্রাপ্ত ওই নারীর নাম জতুপর্ন নিউ সায়েঅয়েং। ২৫ বছর বয়সী এই নারী ২০২০ সালে একটি রাজনৈতিক প্রতিবাদ কর্মসূচিতে একটি গোলাপি পোশাক পরেন। ওই পোশাকের কারণেই তাকে এ কারাদণ্ড দেওয়া হয়।

তবে রানিকে বিদ্রূপ করার অভিযোগ অস্বীকার করেছেন সাজাপ্রাপ্ত ওই নারী। তার দাবি, তিনি রানিকে বিদ্রূপ করার জন্য নয়, বরং একটি ঐতিহ্যবাহী পোশাক হিসেবেই সেটি পড়েছিলেন।

থাইল্যান্ডে সমালোচিত একটি কুখ্যাত ও কঠোর আইন আছে। যার মাধ্যমে রাজ পরিবারের সদস্যদের সমালোচনা এবং বিদ্রূপ স্পষ্টভাবে নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির ডানপন্থি দলগুলোর দাবি, থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালোংকর্ন ২০১৯ সালে সিংহাসনে আরোহণের পর থেকেই ‘লিজ ম্যাজেস্টি’ হিসেবে পরিচিত এই আইনের ব্যবহার করে আসছে কর্তৃত্ববাদী সরকার। দেশটির রাজার ক্ষমতা ও কর্তৃত্ব হ্রাসসহ ক্ষমতার সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনগুলোকে প্রতিহত করতে এই আইনের ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।

সূত্র: বিবিসি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.