অবশেষে চীনের সঙ্গে আলোচিত সেই মহড়া শুরু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: মস্কো এবং বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান প্রতিরক্ষা সহযোগিতা প্রদর্শনের অংশ হিসেবে চীনসহ আরও কয়েকটি দেশকে সঙ্গে নিয়ে বৃহস্পতিবার থেকে বিশাল সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ‘ভোস্তক ২০২২’ শীর্ষক এই মহড়া চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত। এতে ১৪০টির বেশি বিমান ও ৬০টি যুদ্ধ জাহাজসহ ৫ হাজার সামরিক সরঞ্জাম এবং ৫০ হাজারের বেশি সেনা অংশ নিচ্ছে।

চলমান এই মহড়ায় সোভিয়েত ইউনিয়ন ভেঙে প্রতিষ্ঠিত কয়েকটি দেশ ছাড়াও ভারত, সিরিয়া, লাউস, মঙ্গোলিয়া ও নিকারাগুয়া অংশ নিচ্ছে বলে জানা গেছে।

ইউক্রেন যুদ্ধ ইস্যুতে রাশিয়াকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার পশ্চিমা চেষ্টার মধ্যেই এই মহড়া শুরু হলো। এছাড়া তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনেরও মারাত্মক উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

এই মহড়ার ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির সেনাবাহিনী, বিমান ও নৌ বাহিনী এই মহড়ায় অংশ নিচ্ছে। উভয় দেশের মধ্যে সামরিক সমন্বয় জোরদার করাই এই মহড়ার লক্ষ্য।

এদিকে এই যৌথ সামরিক মহড়ার বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যে এই মহড়া আয়োজন এবং ভারত-চীনের অংশগ্রহণ এর গুরুত্ব আরও বাড়িয়ে দিয়েছে। বিষয়টিকে বাইডেন প্রশাসন গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করছে বলেও জানিয়েছে ওয়াশিংটন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *