বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া, বিজ্ঞপ্তি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক:: বাংলাদেশ থেকে কৃষি খাতে কর্মী নেওয়ার সমঝোতা চুক্তি অনুমোদন দিয়েছে কোরিয়ার সরকার। এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ২০০ জন বাংলাদেশি কর্মীকে ভিসা দেওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার শ্রম বাজারে প্রতি বছর প্রচুর সংখ্যক শ্রমিকের প্রয়োজন। তাই বৈধভাবে মৌসুমি ভিসা প্রদান করে নির্দিষ্ট সময়ের জন্য শ্রমিক নেওয়ার লক্ষ্যে সম্প্রতি দক্ষিণ কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উইরিয়ং শহর বাংলাদেশ থেকে সিজন্যাল চুক্তিতে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে।

চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারের মাঝে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল কিন্তু মিয়ানমারের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চুক্তি বাতিল করে বাংলাদেশের সঙ্গে গত ৪ আগস্ট এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- আগ্রহী প্রার্থীদের নির্ধারিত শর্তসাপেক্ষে গুগল ডকস ফরমে আগামী ২০ আগস্টের মধ্যে তথ্য ইংরেজিতে দাখিল করতে হবে। এতে বলা হয়েছে- এক মাসের বেতন আনুমানিক এক লাখ ২০ হাজার টাকা ও সপ্তাহে ছুটি একদিন এবং কর্মঘণ্টা ৮ ঘণ্টা হবে। বাংলাদেশি পুরুষ ও নারী ৩০-৪৫ বছরের সুঠাম দেহের অধিকারী উভয়ে আবেদন করতে পারবেন। কৃষি ও মৎস্য খাতে দুই বছরের বাস্তব অভিজ্ঞতার সনদ থাকতে হবে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত সনদ দাখিল করতে হবে। তবে চাকমা, মারমা, গারো, সাঁওতাল ও অন্যান্য উপজাতি প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও বিস্তারিত তথ্য বোয়েসেলের হোমপেজ বা বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে।

জানা গেছে, এতে আবেদন করতে কোরিয়ান ভাষা জানার প্রয়োজন নেই এবং কোনো মধ্যস্বত্বভোগী থাকবে না। আগ্রহীরা কোনোভাবেই যেন দালাল বা প্রতারকের খপ্পরে না পড়েন সেই বিষয়ে সতর্ক থাকতে দুই দেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়াতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন, নতুন করে কৃষি খাতে শক্তির ফলে আরও কিছু বাংলাদেশি ভাইয়ের কর্মসংস্থানের ব্যবস্থা হবে এবং বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হওয়ার পাশাপাশি অন্যান্য সেক্টরেও কোটা বৃদ্ধি পেয়ে রেমিট্যান্স বৃদ্ধি পাবে।

যারা কৃষি ভিসায় E8 visa দক্ষিণ কোরিয়া যেতে চান দ্রুত বোয়েসেলে (BOESL) যোগাযোগ করে নোটিশ অনুযায়ী যে কোনো কম্পিউটারের দোকান থেকে গুগল ডকস পূরণ করে সামান্য চার্জ ও ৫০০০০ টাকা জামানতের বিনিময়ে দক্ষিণ কোরিয়ায় আসতে পারবেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.