‘তাজিয়া মিছিল ঘিরে নাশকতার তথ্য নেই’

নিউজ ডেস্ক:: আগামী ৯ আগস্ট (মঙ্গলবার) সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে। এই দিনে তাজিয়া মিছিল করে থাকে শিয়া সম্প্রদায়। এই তাজিয়া মিছিল ঘিরে নাশকতার কোনো তথ্য নেই বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

বৃহস্পতিবার বিকালে পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়াতে তাজিয়া মিছিল ঘিরে নেওয়া নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার এ তথ্য দেন।

কমিশনার বলেন, ২০১৫ সালে কিছু জঙ্গি তৎপরতার কারণে তাজিয়া মিছিলে একটি ঘটনা ঘটেছিল। তবে আপাতত তাজিয়া মিছিলকে কেন্দ্র করে নাশকতার কোনো তথ্য আমাদের কাছে নেই। গোয়েন্দা সূত্রে বা ডিএমপির সিটিটিসি সূত্রে এ ধরনের কোনো তথ্য পাওয়া যায়নি।

ডিএমপিপ্রধান বলেন, তাজিয়া মিছিলের অনুষ্ঠানিকতা মূলত ৭ আগস্ট থেকে শুরু হয়ে ৯ আগস্ট পর্যন্ত চলবে। কিছু কিছু জায়গায় আবার ৬ আগস্ট থেকেও শুরু হয়ে যাবে। মূলত এই অনুষ্ঠানটি চার দিনব্যাপী।  তাজিয়া মিছিলকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন থাকবে। রুফটপেও আমাদের পুলিশ মোতায়েন থাকবে। যেসব জায়গা থেকে তাজিয়া মিছিল শুরু হবে সেসব জায়গায় আগে থেকে বোম ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা থাকবে। এ ছাড়া যেসব রাস্তা দিয়ে তাজিয়া মিছিল অতিক্রম করবে সেসব রাস্তা সম্পূর্ণ নিরাপত্তার বলয়ে বেষ্টিত থাকবে।

তিনি বলেন, তাজিয়া মিছিলের এক-দুই দিন আগে থেকে সংশ্লিষ্ট এলাকার আশপাশের হোটেলগুলোতে রেড ও ব্লক রেড পরিচালনা করা হবে। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে তাজিয়া মিছিল নিয়ে কোনো ধরনের হিংসাত্মক বা অপপ্রচার বক্তব্য প্রচার করা হচ্ছে কি না, সে বিষয়ে আমাদের নজরদারি থাকবে। সে অনুযায়ী ব্যবস্থাও আমরা গ্রহণ করব।

তাজিয়া মিছিলে নিরাপত্তা নিশ্চিত করতে গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে ডিএমপি কাজ করছে জানিয়ে কমিশনার শফিকুল ইসলাম বলেন, গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে কোনো ধরনের তথ্য পেলে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

নগরবাসীর উদ্দেশে তিনি বলেন, প্রতিবছর তাজিয়া মিছিলে লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করে। তাজিয়া মিছিলের কারণে রাস্তায় কিছুটা যানজটের সৃষ্টি হতে পারে, সেক্ষেত্রে আমি নগরবাসীকে অনুরোধ জানাব তারা যেন বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেন। এ ছাড়া যানজট নিয়ন্ত্রণে আমাদের পক্ষে থেকে যা করণীয় তা আমরা করে যাব। আমরা আশা করি, অনেক সুন্দর ও শান্তিপূর্ণভাবে ধর্মীয় এই উৎসব আমরা সম্পন্ন করতে পারব।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *