সোমালিয়ায় বোমা হামলায় মেয়রসহ নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ সোমালিয়ার প্রশাসনিক অঞ্চল লোয়ার শাবেলে দুটি শক্তিশালী বিস্ফোরণে ওই অঞ্চলের রাজধানীর মেয়রসহ অন্তত ২০ জন নিহত হয়েছেন।

বুধবার এ হামলার দায় ইসলামি জঙ্গিগোষ্ঠী আল-শাবাব স্বীকার করেছে।

প্রথম হামলাটি ছিল— একটি আত্মঘাতী বোমা হামলা। সোমালিয়ার লোয়ার শাবেল অঞ্চলের রাজধানী মেরকা শহরের কর্মকর্তাদের লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। বিস্ফোরণে শহরের মেয়র আবদুল্লাহি আলী ওয়াফো এবং মেয়রের উপদেষ্টাসহ আরও ১২ জন নিহত হন। এ ছাড়া মেয়রের বেশ কয়েকজন দেহরক্ষীও এতে আহত হয়েছেন।

ওই অঞ্চলের একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, বোমা বিস্ফোরণটি মারকা প্রশাসনের সদর দপ্তরের কাছে হয়েছিল এবং মেয়রকে লক্ষ্য করে এটি করা হয়েছিল।

সোমালিয়ার দক্ষিণ-পশ্চিম রাজ্যের প্রেসিডেন্ট আবদিয়াজিজ হাসান মোহাম্মদ তার ফেসবুক পেজে পোস্ট করা একটি ভিডিওতে, আল-শাবাব এবং আত্মঘাতী বোমা হামলাকারীর তীব্র নিন্দা করেছেন।

তিনি বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগণ এবং সরকারকে অবশ্যই সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং ঐক্যবদ্ধ হতে হবে।

একটি পৃথক ঘটনায় বুধবার, আফগয়ে শহরের একটি ব্যস্ত পশু বাজারে বোমা বিস্ফোরণ ঘটে। পুলিশ বলছে, হামলাটি একটি ভূমি-মাইন বিস্ফোরণ।

আফগয়ে প্রত্যক্ষদর্শী এবং হাসপাতাল সূত্রে জানা যায়, বিস্ফোরণে আটজন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। আল-শাবাব মিডিয়া জানিয়েছে, বিস্ফোরণে দুই সেনা নিহত হয়েছে, তবে গোষ্ঠীটি হামলার দায় স্বীকার করেনি।

গোষ্ঠীটি অবশ্য বলেছে, তারা কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মান্দেরা শহরের কাছে এক বোমা হামলা চালিয়ে কেনিয়ার সেনা বহনকারী একটি গাড়িবহরকে আক্রমণ করেছিল।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *