রাশিয়ার অস্ত্র ক্রয়, ভারতের ওপর নিষেধাজ্ঞা না দিতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাশ

আন্তর্জাতিক ডেস্ক:: ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করলে এবং ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ করার অভিযোগ পাওয়া গেলে যুক্তরাষ্ট্র আইন করে, যদি কোনো দেশ রাশিয়ার কাছ থেকে সামরিক সরঞ্জাম কেনে তাহলে সেই দেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

কিন্তু হুমকি সত্ত্বেও ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি ডলারের একটি প্রতিরক্ষা চুক্তি করে ভারত। চুক্তির আওতায় ভারত পাঁচটি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিচ্ছে মস্কো।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ ব্যাপারে সতর্ক করে বলেছিল, চুক্তি করলে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

কিন্তু ভারতের ওপর যেন কোনো নিষেধাজ্ঞা না দেওয়া হয় সেই লক্ষ্যে আইনে সংশোধনী আনতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে কণ্ঠভোটে একটি প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার এমন খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্টের (এনডিএএ) ফ্লোর বিবেচনার সময় একটি এন-ব্লক (একটি একক হিসেবে সব একসঙ্গে) সংশোধনীর অংশ হিসেবে যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে আইনের সংশোধনী প্রস্তাবটি পাস হয়েছে।

সংশোধনী প্রস্তাবটি উপস্থাপন করেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান কংগ্রেসম্যান রো খান্না। প্রস্তাবে চীনের মতো আগ্রাসী দেশগুলোকে মোকাবিলায় বাইডেন প্রশাসনের প্রতি ভারতের বিরুদ্ধে কাউন্টার ‘আমেরিকা অ্যাডভার্সারিস থ্রু স্যাংকশনস অ্যাক্টের’আওতায় দেওয়া নিষেধাজ্ঞা না দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

সূত্র: এনডিটিভি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.