সেই দায়ও যুক্তরাষ্ট্রের ওপর চাপালো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ান ছিটমহল কালিনিনগ্রাদে পণ্য পরিবহনে লিথুয়ানিয়ার ট্রানজিট নিষেধাজ্ঞার জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ি করছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

একটি বিবৃতিতে মন্ত্রণালয় আরও অভিযোগ করেছে, এ ব্যাপারে ওয়াশিংটনের সঙ্গে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে বিশেষজ্ঞ পর্যায়ে পরামর্শ করা ‘অসম্ভব’।

অবশ্য রুশ মন্ত্রণালয় কোনো বিষয়ে বা কখন আলোচনা হওয়ার কথা রয়েছে তা উল্লেখ করেনি।

এদিকে, পণ্য পরিবহনে নিষেধাজ্ঞার ইস্যুতে লিথুয়ানিয়াকে সরাসরি হুমকি দিয়েছে রাশিয়া।  রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মূল প্রশ্নগুলোর মধ্যে একটি হল প্রতিক্রিয়াটি একচেটিয়াভাবে কূটনৈতিক হবে কি না তা নিয়ে। উত্তর: না। প্রতিক্রিয়া কূটনৈতিক নয়, বাস্তবসম্মত হবে।

তবে  লিথুয়ানিয়ার বিরুদ্ধে রাশিয়া যে ব্যবহারিক ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করেছে তা ঠিক কেমন হবে সে ব্যাপারে বিস্তারিত জানাননি জাখারোভা।

লিথুয়ানিয়া কর্তৃপক্ষ তাদের ভূখণ্ড দিয়ে পণ্য পরিবহন নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার মূল ভূখণ্ড এবং বাল্টিক সাগরের কালিনিনগ্রাদ ছিটমহলের মধ্যে একমাত্র রেলপথ দিয়ে রাশিয়া পণ্য পরিবহণ করতে পারছে না। রেলপথটি লিথুয়ানিয়া এবং পোল্যান্ডের মধ্যে অবস্থিত।

রাশিয়ার জবাবে লিথুয়ানিয়া জানিয়েছিল,  রাশিয়ান ছিটমহল কালিনিনগ্রাদে পণ্য পরিবহনের উপর লিথুয়ানিয়ার নিষেধাজ্ঞা শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিধিনিষেধ আরোপ করা পণ্যের ওপরই বিদ্যমান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.