‘শ্রীলংকা শ্রীলংকা বলা হচ্ছে, কিছুই হবে না’

নিউজ ডেস্ক:: পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, ‘শ্রীলংকা শ্রীলংকা বলা হচ্ছে, কিছুই হবে না। যদি না শ্রীলংকাকে মালা দিয়ে এখানে বয়ে আনা হয়। যদি কেউ আনতে চায়, এটা তাদের ব্যাপার। এটা বাংলার মানুষের স্বার্থে হবে না। কেউ রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করবেন না। রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি হলে আখেরে আপনাদের (বিরোধিতাকারীদের), আমাদের সবার ক্ষতি হবে।’

শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত ‘প্রসঙ্গ জাতীয় বাজেট, শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শ্রমিকের ন্যায্য পাওনা নিশ্চিত করতে যেসব বিধান রয়েছে, সেগুলো আমরা অনেক সময় প্রয়োগ করতে পারি না। শ্রমিকের পূর্ণ পাওনা আমরা দিচ্ছি বলে আমি বিশ্বাস করি না। অবিশ্বাস্য। একদমই বিশ্বাস করি না। যেটা আছে সেটা একটা আপসমূলক অবস্থা। এই আপসমূলক অবস্থাকে আর একটু মসৃণ ও টেকসই করার চেষ্টা আমরা করছি।

শ্রমিককে রেশন দেওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘রেশনিং বিরাট একটা ব্যবস্থাপনার বিষয়। আমাদের দেশে যত বেশি প্রসার, তত বেশি লিকেজ। এটা আমরা স্বীকার করি। এই যে প্রণোদনা হিসেবে সরকার যে কোটি টাকা ছুড়ে দিল। সেটা পদে পদে, চুইয়ে চুইয়ে শেষ পর্যায়ে গিয়ে পৌঁছেছে। রেশনিংয়ে একটা কল্যাণ আছে আমি মানি। কিন্তু এটাকে পৌঁছানোর ব্যাপারে আমার সংশয় আছে। আরও সহজ উপায় আমার মাথায় আছে।’

বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইলের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন- বিকেএমইএ’র সভাপতি মো. ফারুক হোসেন, মো. হাতেম, সিপিডির পরিচালক গোলাম মোয়াজ্জেম, ডিইউজে’র সাবেক সভাপতি আবু জাফর সূর্য প্রমুখ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.