নতুন পরমাণু চুক্তিতে সই করতে অস্ট্রিয়ায় যাচ্ছেন ইরানের মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চলমান আলোচনায় অচিরেই একটি চুক্তি সম্ভব বলে জানিয়েছেন ওই সংলাপে অংশগ্রহণকারী ব্রিটিশ প্রতিনিধিদলের প্রধান স্টেফানি আল-কাক।

তিনি শুক্রবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ তথ্য জানান। নতুন এ চুক্তিতে সই করতে ভিয়েনা যাচ্ছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রী। খবর আরব নিউজের।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলকে বলেছেন, তিনি শিগগিরই ভিয়েনায় আসছেন নতুন একটি সমোঝতা স্বারকে সই করতে।

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করে দেশটির ওপর থেকে আমেরিকার নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে ২০২১ সালের গোড়ার দিকে ভিয়েনা সংলাপ শুরু হয়।

বর্তমানে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়ার সঙ্গে ইরানের এই সংলাপের অষ্টম দফা আলোচনা চলছে।

এই আলোচনায় ব্রিটিশ প্রতিনিধি দলের প্রধান আল-কাক নিজের টুইটার পেজে ফার্সি ভাষায় প্রকাশিত এক পোস্টে লিখেছেন, আমরা একটি চুক্তির অনেক কাছাকাছি রয়েছি। ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়কারীর মধ্যস্থতায় এ পর্যন্ত সব পক্ষ গঠনমূলক আলোচনা করেছে। এখন আমাদেরকে চূড়ান্ত কয়েকটি পদক্ষেপ নিতে হবে।

ব্রিটিশ কূটনীতিক এমন সময় একথা বললেন যখন ইরানের পক্ষ থেকে ছাড় দেয়ার কারণে ভিয়েনা সংলাপে এ পর্যন্ত বেশ খানিকটা অগ্রগতি হয়েছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *