মাইক্রোবাস পাচ্ছে গণপরিবহনের স্বীকৃতি, আমদানিতে শুল্ক কমছে

অর্থনীতি ডেস্ক:: মাইক্রোবাসকে আনুষ্ঠানিকভাবে গণপরিবহন হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে সরকার। সেই লক্ষ্যে জাতীয় সংসদে আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব করেন। অথমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, নছিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করতে চাই। সে জন্য মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করছি।

তিনি বলেন, শুধু মাইক্রোবাস নয়, দাম কমবে জ্বালানি সাশ্রয়ী ‘মপেড’ (নকশায় ছোট ও ৫০ সিসির মধ্যে ক্ষমতাসম্পন্ন) মোটরসাইকেলেরও। কারণ মপেড মোটরসাইকেল ক্ষুদ্র ব্যবসায়ী ও জনসাধারণের অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে মপেড আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করছি।

পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে এ ধরনের গাড়ি আমদানির ওপর শুল্কহার পুনর্বিন্যাস করার কথা জানান অর্থমন্ত্রী। এ ছাড়া ডাম্পার ও টিপার সংযোজনকারী শিল্পের সুরক্ষায় সিকেডি অবস্থায় ডাম্পার বা টিপার আমদানির ক্ষেত্রে শুল্কহার কমানোর প্রস্তাব করেছেন মুস্তফা কামাল।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *