ট্রাম্পের বিদ্রূপের শিকার বাইডেন এখন একাই নির্বাচনী প্রচারে

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাস নিয়ে অতিসতর্কতার কারণে মাসের পর মাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে বিদ্রূপ করে আসছিলেন।

কিন্তু নির্বাচনের আর অল্প দিন বাকি থাকতেই ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ায় প্রচারণার মাঠে এখন কেবল বাইডেনই থাকছেন। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য মিলেছে।

তবে ট্রাম্পের করোনায় আক্রান্ত হওয়ায় তা হোয়াইট হাউসের দৌড়ে কতটা প্রভাব ফেলবে এত তাড়াতাড়ি সেটি বলা সম্ভব নয়।

গত মঙ্গলবার উভয় প্রতিদ্বন্দ্বীর মধ্যে প্রথম টেলিভিশন বিতর্ক অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে প্রেসিডেন্ট ট্রাম্প টিটকারী করে বলেছিলেন, বাইডেন সম্ভবত ২০০ ফুট দূর থেকে কথা বলবেন। আর মুখে পরে থাকবেন আমার এ যাবত দেখা সবচেয়ে বড় মাস্ক।

যুক্তরাষ্ট্রে করোনা শুরুর প্রথম মাসগুলোতে বাইডেন ডেলওয়ারে তার বাড়িতেই আইসোলেশনে ছিলেন। ওই সময়ে ট্রাম্প জো বাইডেনকে ‘স্লিপি জো’ বলে তিরস্কার শুরু করেন। তিনি আরও বলেন, বাইডেন তার বেসমেন্টেই লুকিয়ে আছেন।

কিন্তু শুক্রবার করোনা পজিটিভ ধরা পড়ার পর ট্রাম্প প্রথমে নিজ বাসস্থানে, পরে এখন হাসপাতালে আইসোলেশনে থাকতে বাধ্য হচ্ছেন।

এদিকে বাইডেন ঘোষণা দিয়েছেন তার করোনা নেগেটিভ এবং তিনি প্রচারণার উদ্দেশ্যে মিশিগান রয়েছেন।

গ্রান্ড র‌্যাপিডসে পৌঁছার পর এক বক্তব্যে বাইডেন বলেন, এটি কোনো রাজনীতির বিষয় নয়। আমাদের ভাইরাসটিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। এটি নিজে নিজেই দূর হবে না।

উল্লেখ্য, ট্রাম্প বারবারই বলেছেন, করোনাভাইরাস এমনিতেই চলে যাবে।

এ ছাড়া বাইডেন জনগণের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, মাস্ক পরুন, হাত ধুয়ে নিন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। বাইডেন কখনই তার প্রতিদ্বন্দ্বীর সরাসরি সমালোচনা করেননি। বরং তার প্রতি উষ্ণ শুভেচ্ছা জানিয়েই তার বক্তব্য শেষ করেন।

এদিকে তার প্রচার দল বলছে, শুক্রবার ট্রাম্পের বিরুদ্ধে প্রচারের জন্য থাকা সব নেতিবাচক বক্তব্য তারা সরিয়ে নিয়েছেন। ট্রাম্পের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে ট্রাম্প ও বাইডেনের মধ্যে পরবর্তী বিতর্ক ১৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু এটি আদৌ অনুষ্ঠিত হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *