প্রবাসীদের পাঠানো নিয়ে সৌদির সঙ্গে বিকালে কথা বলবেন পররাষ্ট্রমন্ত্রী

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:: করোনাভাইরাস পরিস্থিতিতে দেশে এসে আটকেপড়া সৌদি প্রবাসীদের সেদেশে পাঠানো নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন আজ সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে কথা বলবেন।

টেলিফোন আলাপটি আজ বিকাল ৫টায় শুরু হওয়ার কথা রয়েছে। টেলিফোন আলাপে দ্বিপক্ষীয় ও সাম্প্রতিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

সৌদি সরকার প্রবাসী শ্রমিকদের তাদের কর্মস্থলে ফিরে যাওয়ার বিভিন্ন প্রতিবন্ধকতা সমাধানে গত বুধবার ইতিবাচকভাবে সাড়া দেয়। শনিবার ভোরে সৌদি এয়ারলাইনসের প্রথম ফ্লাইটে (এসভি-৮০২) করে তিন শতাধিক যাত্রীর প্রথম দল দেশটির উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

সম্প্রতি ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠানোর বিষয়টি সৌদি সরকার উত্থাপন করলেও আজকের টেলিফোনে আলাপে বিষয়টি নিয়ে আলোচনা হবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

সৌদি আরবে কয়েক দশক ধরে বসবাস করা ৫৪ হাজার রোহিঙ্গাকে দেশটি ফেরত পাঠাবে না বলে শুক্রবার পুনরায় জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

এ কে আবদুল মোমেন বলেছেন, সৌদি সরকার আমাদের বলেছে যে, যদি আমরা (রোহিঙ্গাদের) পাসপোর্ট দিই, তাহলে তাদের উপকার হবে। কারণ সৌদি আরব রাষ্ট্রহীন মানুষ রাখে না।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের অনুরোধের বিষয়টি খতিয়ে দেখতে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তার মানে এই নয় যে, সৌদি সরকার তাদের বাংলাদেশে ফেরত পাঠাবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *