মাদরাসার কিতাব বিভাগ খোলে দিতে প্রধানমন্ত্রীর প্রতি শায়খ জিয়ার আহবান

কওমি মাদরাসার কিতাব বিভাগ খোলার ব্যাপারে সরকারি বিধিনিষেধ তুলে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানিয়েছেন আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশের সভাপতি ও জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুরের মহাপরিচালক আল্লামা শায়খ জিয়া উদ্দীন।

সোমবার (১০ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সরকার প্রধানের প্রতি তিনি এ দাবি জানান।

শায়খ জিয়া উদ্দীন বলেন, লকডাউন পরবর্তী সময়ে সবকিছু স্বাভাবিক হয়ে গেলেও দুঃখজনকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধ। নিয়মিত ক্লাশ না থাকায় শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। এরকম চলতে থাকলে অনেক শিক্ষার্থী অকালে ঝরে পড়বে। তাই অগণিত ছাত্রছাত্রীর ভবিষ্যৎ রক্ষার্থে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলে দেয়া জরুরী।

তিনি বলেন- স্বাস্থ্যবিধি মেনে যেহেতু সবকিছু করা যাচ্ছে, তেমনিভাবে পড়ালেখাও নিয়মমতো করা যাবে। অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকরা সচেতন থাকলে কোনো ধরণের ঝুঁকি ছাড়া নিরাপদে পাঠদান সম্ভব। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের  সুদৃষ্টি কামনা করেন তিনি।
শায়খ জিয়া উদ্দীন আরো বলেন, কওমি মাদরাসার পাঠদান পদ্ধতি সম্পূর্ণ আলাদা। শিক্ষকের প্রত্যক্ষ পাঠদান ও তত্ত্বাবধান ছাড়া এ শিক্ষাব্যবস্থায় কিতাব বুঝা ও আত্মস্থ করা কোনোমতেই সম্ভব নয়। তাই দেশ ও জাতির স্বার্থে ঐতিহ্যবাহী এ শিক্ষাব্যবস্থাকে ধরে রাখতে এখনি কিতাব বিভাব খুলে দিতে সরকারের প্রতি আহবান জানান তিনি।

তিনি হিফজ বিভাগ খোলে দেয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন- যেহেতু স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করায় এই দুইমাসে হিফজ বিভাগের ছাত্রদের কোনো ক্ষতি হয় নি, তাই বিধিমালা অনুসরণ করে কিতাব বিভাগ খোলে দিলেও কোনো ক্ষতি হবে না ইন শা আল্লাহ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *