ফেইসবুক পোস্টের দায়ে শাবি’র শিক্ষার্থীর উপর মামলা, প্রত্যাহারের দাবি

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক :: সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর ফেইসবুকে ‘আপত্তিকর’ পোস্ট দেওয়ার অভিযোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। উক্ত মামলা প্রত্যাহারের দাবি জানায় জাতীয় ছাত্রদল, শাবিপ্রবি শাখা।

শনিবার (২০ জুন) জাতীয় ছাত্রদলের পক্ষ থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত অনুভূতি প্রকাশ করে স্ট্যাটাস দেওয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে শাবিপ্রবি প্রশাসন। নিজের প্রোফাইলে দেওয়া স্ট্যাটাস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের সৃষ্টি হলে মাহির বুঝতে পারে সদ্যপ্রয়াত একজন রাজনৈতিক ব্যক্তিকে নিয়ে এভাবে অনুভূতি প্রকাশ করাটা যথাযথ হয়নি এবং সে তার স্ট্যাটাসটি ডিলিট করে দেয়। নিজের ভুল বুঝতে পেরে সে ফেইসবুক লাইভে এসে বিষয়টির জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চায়। তদুপরি বিশ্ববিদ্যালয় প্রশাসন তার বিরুদ্ধে মামাল দায়ের করে।

বিবৃতিতে জাতীয় ছাত্রদলের নেতৃবৃন্দরা বলেন,  এহেন ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারিতা, স্বৈরাচারী সিদ্ধান্ত ও ক্ষমতাসীন দলের প্রতি চাটুকারিতা প্রকাশ পায়। কারণ, মাহিরের টাইমলাইনে দেওয়া স্ট্যাটাসের সাথে বিশ্ববিদ্যালয়ের কোন সংশ্লিষ্টতা নেই। তাছাড়া একজন মানুষ ভুল করার পরে যদি সে তার ভুল বুঝতে পারে এবং তার জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা প্রার্থনা করে তাহলে তার শাস্তি লঘু করতে হয়।

এসময় তারা আরো বলেন, প্রশাসন অভিভাবকের ভূমিকায় না থেকে উল্টো পথে হেঁটেছে। এ মামলার দ্বারা ব্যক্তি স্বাধীনতার উপর হস্তক্ষেপ, বাকস্বাধীনতা হরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় হচ্ছে গণতন্ত্র ও মুক্ত জ্ঞান-চর্চার আদর্শ জায়গা। কিন্তু মাহিরের বিরুদ্ধে দায়েরকৃত মামলার দ্বারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের চাটুকারিতা, স্বৈরাচারী অবস্থান ও দমন নিপীড়নমূলক মনোভাব ফুটে উঠেছে যা একটি বিশ্ববিদ্যালয়ের মূল চেতনা পরিপন্থী।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *