কেমন চাই নতুন বছর ২০২০

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:: ‘সত্য যে কঠিন/ কঠিনেরে ভালো-বাসিলাম এই কঠিন সত্যকে সারথি করে ‘আজি এ ঊষার পুণ্য লগনে উদিছে নবীন সূর্য গগনে..। তমসা কেটে পূর্ব দিগন্তে আবহমান সূর্য আবার শুরু করলো নতুন যাত্রা। ‘সময় আর স্রোত কারো জন্য অপেক্ষা করে না’-এই সত্যকে বিমূর্ত করে নতুন বছরের প্রথম সূর্যোদয়। স্বপ্ন আর দিনবদলের অপরিমেয় প্রত্যাশার রক্তিম আলোয় উদ্ভাসিত শুভ নববর্ষ। বিদায় ২০১৯, স্বাগতম ২০২০। অভিবাদন নতুন সৌরবর্ষকে। বিশ্বের বয়স আরও এক বছর বাড়লো। এক বছরের ‘আনন্দ-বেদনা, আশা-নৈরাশ্য আর সাফল্য-ব্যর্থতার পটভূমির ওপর আমাদের ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই প্রিয় বাংলাদেশ নতুন বছরে পর্বতদৃঢ় একতায় সর্ব বিপর্যয়-দুঃসময়কে জয় করবে অজেয়-অমিত শক্তি নিয়ে সংকল্পের সোনালী দিন আজ। আলোড়ন আর তোলপাড় করা ঘটনাবহুল ২০১৯-এর অনেক ঘটনার রেশ নিয়েই মানুষ এগিয়ে যাবে। নতুন বছরে প্রত্যাশা নিয়ে কথা বলেছে বিভিন্ন শ্রেণী পেশার লোকজনের সাথে। তাদের চাওয়া-পাওয়া নিয়ে।  আজকের প্রতিবেদন নারীদের নিয়ে।

নৈতিকতার বন্ধনে যেনো আবদ্ধ হয় প্রতি প্রাণ: রুহি
সবকিছুতেই চাই একটি ইতিবাচক পরিবর্তন। এই পরিবর্তন বিষয়টি ধারণ করতে হবে হৃদয় দিয়ে। অর্থাৎ আমাদের আত্মোপোলব্ধি হবে হবে তীক্ষে। সুতরাং নিজে থেকে এই যুদ্ধে সামিল হতে হবে। মোট কথা: নিজে পাল্টিয়ে পাল্টাতে হবে পরিবার। পরিবার পাল্টালে পরিবর্তন হবে সমাজ। শুরুটা হোক নিজ পরিবার থেকেই। নতুন বছরের এই হোক সকলের প্রত্যাশা। যান্ত্রিক সভ্যতার দেওয়াল ভেদ করে স্বপ্নগুলো পৌছে যাক-সকল পর্যায়ে। মুক্ত বাতাসের শীতল পরশে সতেজ হয়ে উঠুক প্রতিটি শ্রমজীবি মানুষ। স্বপ্নের স্বাদ পৌছে যাক অক্লান্ত পরিশ্রম করা স্বপ্নময়ী সকল মানুষের আঙিনায়। আশা করবো-স্বচ্ছতার প্রতীক হয়ে আসুক নতুন বছর। নতুন বছরের প্রার্থনা, নৈতিকতার বন্ধনে আবদ্ধ হব আমরা।

সুষমা সুলতানা রুহি
সদস্য: সিলেট জেলা পরিষদ

চাই-প্রত্যাশার নতুন সূর্য : রিয়া
আসছে নতুন বছর। নতুন বছরকে ঘিরে আলাদা আলাদা পরিকল্পনা প্রত্যেকেরই। তবে নতুন বছর যেন আমাদের প্রত্যেকের জন্য মঙ্গলবার্তা নিয়ে আসে এটাই চাওয়া। নতুন বছরে চাই-প্রত্যাশার নতুন সূর্য্য। নতুন বছরকে ঘিরে আমরা যেন প্রত্যেকে নূন্যতম একটি ভালো কাজ করি। যা আমাদের সমাজ ও রাষ্ট্রের সৌন্দর্য বৃদ্ধি করবে।

রাবেয়া আক্তার রিয়া
পরিচালক,সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স।

 

উন্নয়ন ধারায় পথ হারাবেনা বাংলাদেশ : স্বপ্না
উন্নয়ন ধারায় পথ হারাবেনা বাংলাদেশ-বছরের শুরুতেই প্রত্যাশা করছি এমনটি। পৃথিবীর নিয়মেই সময় চলে যাবে। আসবে নতুন বছর। স্বপ্নও আসবে নতুন করে। স্বপ্ন হরণ নয়, নতুন বছরের শুরুতেই চাই-স্বপ্নের বাস্তবায়ন। বিশেষ করে রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল থাকলে উন্নয়নের চাকা আরো গতি পাবে। তবে, মত প্রকাশের সুযোগ থাকতে হবে সকল দলের। আর একটি কথা হলো দেশপ্রেমকে জাগিয়ে তুলতে হবে। বিনম্র শ্রদ্ধায় স্মরণ করতে হবে শহীদদের। দল ও মতের উর্দ্ধে উঠে দেশের স্বার্থে একাট্টা হতে হবে সবাইকে।

গাজী লাইলী আক্তার স্বপ্না,
উদ্যোক্তা।

দেশের পথেই হোক সকলের অভিন্ন যাত্রা : শারমীন
বাসযোগ্য একটি স্বদেশ চাই শুরুতেই। দেশ কারো একার নয়, যুদ্ধ করেই দেশটিকে অর্জন করা হয়েছে। সুতরাং দেশকে সর্বাগ্রে প্রাধান্য দিয়ে দেশের পথেই হোক সকলের অভিন্ন যাত্রা। বৈষম্যহীন একটি সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠিত না হলে আগামী প্রজন্মও বঞ্চিত হবে-সুখী সমাজ ব্যবস্থা থেকে। নতুন বছরে চাই-অতীত থেকে শিক্ষা নিয়েই পথ হারাবেনা বাংলাদেশ।

শারমীন আক্তার,সাংগঠনিক সম্পাদক
তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি কেন্দ্রীয় কমিটি।

দুর্নীতিমুক্ত স্বদেশ চাই : দিপালী
সবার আগে বাস্তবায়ন চাই-দুর্নীতিমুক্ত দেশের। কারণ-সাধারণ মানুষ দুর্নীতি করেন না বা করার সুযোগও নেই। দুর্নীতিতে জড়িত দেশের বিবেকহীন ক্ষমতাবান অসৎ চরিত্রের ব্যক্তিবর্গ। যারা দেশপ্রেমিক এবং দেশের মানুষকে ভালবাসে তারা কখনো দুর্নীতি করতে পারে না। নতুন বছরে নতুন করে প্রত্যাশা, একটি দুর্নীতি মুক্ত সুস্থ সুন্দর বাংলাদেশ চাওয়া।

দিপালী রানী রায়,
চাকুরীজীবি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *